আমি বিখ্যাত হতে চাই
- ইকরামুল শামীম ২৪-০৪-২০২৪

আমি বিখ্যাত হতে চাই।
কি করে হব!
কাড়ি কাড়ি অর্থ নেই যে
দাতব্যালয় দিয়ে মনুষ্যজীবের সেবা করিব,
নতুবা বড় উদ্যান তৈরিতে পশুলায় বানাব,
কড়িকপালে নইতো আমি কভু তাই শুধুই স্বপ্নে।

আমি বিখ্যাত হতে চাই।
কি করে হব!

মাথামোটা আমার
প্রায় গোবর ভর্তি লোকালয়
শব্দে শব্দে কাব্যপ্রণয়ন কিংবা নিত্য নতুন
বানী প্রকরণ লেখা আসে না কলমের কালীতে,
তাই কলমবাজ হওয়া শুধুই স্বপ্নে।

আমি বিখ্যাত হতে চাই।
কি করে হব!

সুঠাম দেহের অভাব, সুদর্শনের বিন্দুবিসর্গ নেই
আমাতে, মাকাল ফল আমি এক স্বপ্নবাজ
দূরদর্শনের নায়ক আমি রাজ শুধুই স্বপ্নে।

আমি বিখ্যাত হতে চাই।
কি করে হব!

ছন্নমতি নেই আমার, বাক্যদানে ভয়
চোখে ধুলো দিয়ে চোখ বুজে থাকা আমার ক্ষুদ্র জ্ঞানের
বাহিরে। তাই রাজনীতির মাঠে আমি বেমানান
এক চুনোপুঁটি, নেতার ডগডগ শুধুই স্বপ্নে।

আমি বিখ্যাত হতে চাই।
কি করে হব!

দক্ষতা আমার জল, সাঁতার কিংবা দাবা
নাহ! কৌশলে দরিদ্র আমি তাই
মাঠে ঘাটে গোল্লাছুটে ঢাক বাজানো শুধুই স্বপ্নে।

আমি বিখ্যাত হতে চাই।
কি করে হব!

মনে ধরেছিল তাকে; কিন্তু আমার আঠার মাসে বছর
তাই বেশিদিন টিকাইতে পারিনি আমি ঊনপাঁজুরে
শাহজাহান বা রুমিও সে তো প্রাচীন প্রেম
এই যুগে দেহের স্বাদ পুরিয়ে গেলে
কে কার খবর নেয়। আমি শিরিনের ফরহাদ শুধুই স্বপ্নে।

আমি বিখ্যাত হতে চাই।
কি করে হব!!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০১-০৬-২০২০ ০৪:২৯ মিঃ

Best wishes