খাদ্যের সংকট
- মোহাম্মাদ আলী ২৯-০৩-২০২৪

পৃথিবীর মৃত্যুপুরে মৃত্যুর মানচিত্র এঁকে -----
যাচ্ছে মহামারী করোনা
বন্দী পাখির মতো জনসমাজ।
খাদ্যহীন দিন যাপনে কঠোর দিন চলছে
বিশ্ব সভ্যতার।

হৃদ ছুয়ে যাক কাল্পনিক চিত্রজগতে
সভ্যতায় ফিরে আসুন বিশ্ব।
এখন বানিজ্য সংকট
বার্নাকালের নীড় উঁচু পাহাড়ে চুড়ায়।

কষ্টে কষ্টে প্রতিটি প্রহর কাটে------

দ্যাখো কুকুরের মতো--- খাদ্যের জন্য
অনেকে নেমেছে রাস্তায়।
তথাকথিতরা বিলায়ের মতো তাণ লুফে নিচ্ছে
নিজপেটে।
আম ভেপুর মতো খোলস নিয়ে ঘুরছে তাণদাতারা।

সংসারের অভীবাবক
দুখের কপালে চুমু এঁকে
সপথ নিচ্ছে খাদ্যহীনতায়
তবুও বাঁচতে হবে
বাঁচাতে হবে
" স্ত্রী, ছেলে মেয়ে "।

দূর্বলেরা হাতপা গুটিয়ে বসে থাকো।
কুকুরের মতো ঘুরে
ছাগলের তিন নাম্বার বাচ্চার মতো লাগিয়ে
যদি কিছু খাদ্য আসে
ওটা খেয়ে নিদ্র যাও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০১-০৬-২০২০ ২১:০৮ মিঃ

Best wishes

GulamKibria
০১-০৬-২০২০ ১৯:২৪ মিঃ

করুণ কাব্য।