বাকির পণ্য
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২৯-০৩-২০২৪

বাকিতে পণ্য ক্রয়
দূর্গতির আলিঙ্গন,
প্রায় পণ্যই গুণেমানে
অতি নিম্নমান,
মাঝেমধ্যে থাকেনা তার
সঠিক ওজন,
তদুপরি সর্বোচ্চ হয়
মূল্য নির্ধারণ।
কেনার ইচ্ছা জাগে
যদিও তুচ্ছ প্রয়োজন,
পাওনাদারের সামনে
ছোট হয় মন।
সময়মতো পরিশোধে
ব্যর্থতার দরুন,
কটুকথা শুনতে হয়
যখন তখন।
তাই বুঝহে সুজন,
নিতান্তই বাধ্য না হলে
করা উচিত বর্জন।

সবার কাছে হেয় হয়
যদি থাকে দেনা,
সহানুভূতির পরিবর্তে
পায় শুধু ঘৃণা।


অর্থ দিয়ে অনেক কিছুই
যেতে পারে কেনা,
আর অর্থহীন হলে কিন্তু
মানুষ যায় চেনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।