তোমার উপমা তুমি
- কাজী কামরুন নাহার ১৯-০৪-২০২৪

তোমার উপমা তুমি
-
প্রেম-বিদ্রোহ ঝংকার ধ্বনি কলমের রথে
সৃজন থাবায় দেখিয়ে গিয়েছো মুক্তির পথে।
সবখানে আজ দানব আগুনে মানবতা পোড়ে
উদারতার উক্তি দরদি কান্না চিত্তের ঘোরে।
-
বিদ্বেষ কহরে রোষানলে জ্বলে ওঠেছিলে ফেঁপে
ন্যায়-অন্যায় চক্ষুগোচরে হৃদি ওঠে কেঁপে।
সন্ধান পথে বিদ্রোহী বোল খুঁজেছি অনেক
অদৃশ্য রেখা ওই শানে,বাঁধা তুমি শুধু এক।
-
সাহিত্য বাগে ঘুরন্তে দেখি চোখ দুটি বোজে
কোন্দল বাঁকে মমতার বাঁধ অসুলভ খোঁজে।
মানুষ দাঁড়াবে দরদি কাতারে সেই জন কই
গ্লানির অনলে বিভাজন চোখে চুপ করে রই।
-
খুঁজে যায় কবি তোমার উক্তি বঙ্গ কাননে
স্বার্থসিদ্ধি উত্তালে ছোটে,দেখি আমি সবখানে।
সত্যের আলোতে ঘুটঘুটি চাঁদ হাহাকার বুকে
শঙ্কা তিথিতে ওড়ায় না বুলি,দেয় না তো রুখে।
-
খুঁজেছি কল্পী কাব্য চয়নে রচিতে উপমা
যোগ্য স্মারক পাইনি তোমার, করে দিও ক্ষমা।
তোমার উপমা গীতি বন্দনা কেবলই তুমি
তুলিত শব্দ অশ্রির পথে আজ মরুভূমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০২-০৬-২০২০ ২৩:৩৩ মিঃ

একরাশ  মুগ্ধতা ।