গাঁয়ের বৃষ্টি
- মামুনুল হক - সোনালি অতীত ২৫-০৪-২০২৪

নাম তার নোয়া হইর করছে ঢেউ খেলা!
ক্লান্ত দুপুরে পরাজিত সূর্য রশ্মি মেঘের ভেলায়! আকস্মিক বর্ষার জুম বৃষ্টির অবগাহন!

কর্দমাক্ত রাস্তায় নতুন ধানে মগ্ন গাঁয়ের বধূরা - করছে দৌড়াদৌড়ি এ গেলো সব এক্ষুনি ভিজি।
গগনের বিকট শব্দে গরু-ছাগল দেয় হাকডাক! কৃষক বাবা ছুটে চলছে সে গরু-ছাগলের পানে!
ডাঙায় চলে এলো জল আর ভেসে গেলো খল! কেউ উজানের কই-টাকিতে মেতে উঠে ;
কেওবা হোগলা হাতে জলস্রোতের ধারে!
সবুজ মাঠ জমে উঠেছে পেয়ে নতুন জলকেলি!
দুষ্টু ছেলের দল নেই কারো চোখে কোনো ছল; করছে মাখামাখি নেই কারো কোনো অভিযোগ! আকস্মিক একেকটা দুষ্টুকে দেখে মনে হবে-
সামনে দন্ডায়মান কোনো এক প্রতিমূর্তি!
আনন্দে নাচছে তো নাচছেই! যেন হেলেদুলে!
কাবাডি- ফুটবলে মজেছে সবাই-
না আছে ক্লান্তির কোনো ছিটেফোঁটা;
না আছে কারো মাঝে গ্রামীণ সে লাঠালাঠি!
আছে শুধু আনন্দ আর ফুটছে হাসির ফোয়ারা।

যেখানে নেই কোনো বিরক্তি সেখানে-
থাকার কথা নয় ছোট্ট অভিযোগটি!
তবে আছে শুধু ভালবাসার কোনো এক আসক্তি!

বৃষ্টি, কতই না এক বৈচিত্র‍্যময় রূপ তার! কারো জন্য বয়ে আনে খাজে করে আশ! কারো জন্য বয়ে আনে খাজে করে শাপ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mamunulhoque
০৪-০৬-২০২০ ১৪:৫০ মিঃ

আপনাকে অনেক অনেক ধন্যবাদ, স্যার। দোয়া চাই।

M2_mohi
০৪-০৬-২০২০ ১৪:০৯ মিঃ

সুন্দর