আবার ফিরে যেতে চাই।
- তপন চন্দ্র রায় (Tapan Chandra Roy) - বিন্দু ২০-০৪-২০২৪

==================
যেখানে প্রতিটি পদক্ষেপে রয়েছে মৃত্যুর হাতছানি
যেখানে কারো ধমনীর স্পন্দন যাচ্ছে থেমে
সেই শূন্যতায় শুরু হয়েছে আমার পথ চলা
কখনো ক্ষুধিতের যন্ত্রণায়, কখনো দায়িত্বের অববাহিকায়
ছুটে চলেছি আমৃত্যু
ছোটো বেলার স্বপ্ন ছিল অনেক বড় অফিসার হবো।
আজ অফিসার হয়ে আবার ছোটোবেলার স্মৃতিতে ফিরে যেতে মন চায়।
ছোটো বেলায় ভাবতাম যখন অনেক টাকা হবে তখন সব স্বপ্নই পূরণ করবো
কিন্তু আজ নিজের হাসিখুশি সময়টাই দুস্প্রাপ্য
আজ বড় ক্লান্ত,
জীবনের দেনা পাওনা মিটিয়ে দিয়ে অবসরকে খুঁজে চলেছি বারবার।
সকালে অফিস, সন্ধ্যায় ঘরে ফেরা,
কোন কোন দিন সূর্য টাকেও দেখার সৌভাগ্য হয় না।
মাথায় কেমন যেন ঝিমঝিম, বিরক্তিকর অনূভুতি।
চারদেয়ালের মাঝে থমকে থাকা জীবন।
এটাই কি সেই জীবন, যে জীবনের লক্ষ্য দেখে বড় হওয়া!
এখন চাকরি করে বুঝেছি, বাবার কিনে দেয়া নাড়ু আর লজেন্স এ লুকিয়ে ছিল পূর্ণ সুখ।
এখনতো ভাল না থাকলেও বলতে হয় ভাল আছি,
হাসতে না চাইলেও হাসতেই হয়।
অভিনয় সত্ত্বা কি দারুন ভাবে রপ্ত হয়েছে।
এজন্যই সেক্সপিয়ার হয়তো পুরো
পৃথিবীটাকেই নাট্যমঞ্চ বলেছেন, যেখানে প্রত্যেকেই আমরা অভিনেতা
এখানে মানুষে মানুষে হানাহানি হয়, আপনার ভাল থাকা দেখে অপরজন জ্বলেপুড়ে মরে।
এই কটাদিন সাধারণ ছুটিতে পরিবারকে সময় দিয়ে বুঝেছি, আসল সুখ কোথায়?
অথচ সবসময় তা খুঁজে ফিরি এখন মোবাইল ফোনের পর্দায়,
ফেসবুক ও ইউটিউব এ ঘন্টার পর ঘন্টা কেটে যায় অবিরত।
এভাবেই মুছে যায় ক্রমাগত সব অনূভুতি,
ভুলে যাই বাবা মায়ের স্নেহ ভালবাসা,
সবার মমত্ববোধ।
আগে হয়তো নিরাপদ মৃত্যুর গ্যারান্টি ছিল, এখন তাও হারিয়ে যাচ্ছে মানুষেরই রোষানলে।
একসময় আমরা মানুষরা হয়ে উঠছিলাম বেপোরোয়া, প্রকৃতির কাছে অসহিষ্ণু,
এক করোনাই বুঝিয়ে দিয়েছে প্রকৃতি কতখানি শক্তিশালী,
অদৃশ্য একটুখানি শক্তির কাছেই আজো আমরা কত অসহায়,
অথচ টাকার পাহাড় গড়া মানুষগুলো অন্যদের মানুষ মনেই করতো না,
রোগ হলে দিত বিদেশ পাড়ি।
দেখ তারাও আজ অসহায়।
শহরের কনক্রিটের দেয়ালে মাটির মমত্ববোধ পাইনা খুঁজে,
বছরের পর বছর পাশাপাশি ফ্ল্যাটে থাকলেও বলতে পারি না পাশের বাসার প্রতিবেশীর কথা,
অন্যের বিপদে আপদে আসেনা ছুটে কেউ।
সকলেই শুধু তাকিয়ে থাকে নিষ্পলক।
চোখের সামনে হচ্ছে ছিনতাই খুন,
নির্বাক সকল ।
অথচ একদা দেখতাম, গভীর রাতে বাড়িতে ডাকাত পড়লে জেগে উঠতো পুরো গ্রাম,
সকলেই আসতো ছুটে সাহায্যের হাত বাড়িয়ে।
মানবিকতা আজ অনেক দামি
তাই সুখ পাখিটাও উড়ে যাচ্ছে আজ মানবকূল ছেড়ে দূর পাহাড়ের গায়ে।
এভাবেই হারিয়ে ফেলছি আমার স্বকীয়তা
প্রাণ ভরে আবার নিতে চাই সজীব নিঃশ্বাস
মেঠো পথে হাঁটতে হাঁটতে শুনতে চাই পাখিদের কলকাকলি।
ফিরে যেতে চাই মোর গাঁয়।
অজুত সহস্র থেকে শুরুর
শূন্যতায়।
যেখানে থেকে শুরু হয়েছিল পথ চলা ।
=======================
জুন ৪, ২০২০; ২.০০এ২ম
তপন রায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।