বন্দীর সাথে সন্ধি
- তপন চন্দ্র রায় (Tapan Chandra Roy) - বিন্দু ২৯-০৩-২০২৪

বিবাহিত পুরুষের করোনাকালের গল্পটা ঠিক এমনই। খুবই সাংঘাতিক।

বন্দীর সাথে সন্ধি করে
থাকছি এখন ঘরে
বাঁচতে চেয়ে সঙ্গির সাথে
যাচ্ছি এখন মরে।

সকালে উঠে চা দিতে
আর ঘরের মেঝে ঝাড়ু
একটু ভুলেই হঠাৎ করে
সাইরেন বাজা শুরু।

নাস্তা বানাতে সবার চাওয়া
বাহারী কতশত,
বানাতে হবে সব কিছুই
গিন্নীর কথা মতো।
কারো চাই ডিম সেদ্ধ
কারো বা ডিম ভাজি,
আস্ত নরকে এ কটা দিন
নিজেই ফেঁসে গেছি।

কোনটাতে লবণ বেশি
কোথাও একটু কম,
সাইরেন তখন হঠাৎ বাজে
যেন সাক্ষাৎ জম।

তিন আইটেম সবজি
আর মাছ মাংসের পদ
রান্না করতে হবে নিত্য
এটাই গিন্নীর মত।

নাস্তা শেষে ই হচ্ছে দুপুর
থামছে না যে কাল
দেরী দেখেই সাইরেন বাজে
মেজাজ বিগড়ে টাল।

টিভির পর্দায় চোখ বুলিয়ে
এটা ওটা চায়
তৎ গতিতে না পেলে ভাই
অনেক গরম হয়।

কাজটা নাকি বেজায় সহজ
ঝেড়েছি অনেক কাল
এখন বুঝি কুমির এনেছি
নিজেই কেটে খাল।

ঘরের বাইরে যাহাই হই
ঘরে বাইতে তরী,
মানতে হবে নিয়ম কানুন
গিন্নির বাহাদুরি।
এই তন্ত্রে সমঝোতায়
করে দিয়েছি সাইন
ঘরে থাকবো যখন আমি
মানবো তার আইন।

,
তাই ভাবছি।
=========================
প্রকাশ:
এপ্রিল ০৩, ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

GulamKibria
০৫-০৬-২০২০ ১৫:১৬ মিঃ

চমৎকার প্রকাশ। শুভেচ্ছা অশেষ প্রিয় কবি।

M2_mohi
০৫-০৬-২০২০ ১৩:১৮ মিঃ

Super