পাপিষ্ঠের শহর
- জিয়াউর রহমান |জিয়া| ২৯-০৩-২০২৪

আমি নিত্য ঘুরে বেড়াই অন্ধকারাচ্ছন্ন
সেই পাষণ্ডের পাপিষ্ঠ শহরে,
যেথায় নির্বিগ্নে প্রহার চালানো হয়-
নিঃস্ব নিস্পৃহ সুবিধাবঞ্চিত সকল মানবের শরীরে।

আমি মলযুক্ত সংকীর্ণ একটা চাদর
গায়ে দিয়ে রোজ বেরিয়ে যাই পাপিষ্ঠের মহলে-
এক পা দু পা করে নিশ্চুপে হাঁটি,
পাপিষ্ঠের দলেরা পদচিহ্নের ঘ্রাণ পেয়ে যাবে বলে।

আমি তো অবৈতনিকভাবে হাঁটি নিস্তেজ পার্শ্বগায়ে,
যেখানে দেখি ক্ষমতাধর পরক্রমশালীরা-
কীভাবে তাদের ক্ষমতা ব্যয় করে কোন উপায়ে।

আমি তো নির্যাতিত মানুষের আর্তচিৎকারে
দৌড়ে এসে অপলকে দাড়িয়ে রই-
পাষণ্ড নিষ্ঠুরের ভয়ার্ত তনু ক্ষত করতে
এত সাহস পাই কই-?

আমি অন্যায় দেখে সহ্য করতে না পেরে
চোখ দুটো রন্ধ্র করে দিয়েছি -
ফের যদি জন্ম হয় আমার পাষণ্ডের এ শহরে
বিদ্রোহী হয়ে ফিরে আসবো সিদ্ধান্ত নিয়েছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

GulamKibria
০৫-০৬-২০২০ ০৭:৩৪ মিঃ

কবি, আরেক জন্মের অপেক্ষায় পথ না চেয়ে। এই ক্ষুদ্র জীবনেই শুরু হোক সকল বিদ্রোহ। হার্দিক শুভকামনা

M2_mohi
০৫-০৬-২০২০ ০৫:১৭ মিঃ

অনুপম,