নদী ও জীবন
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২৫-০৪-২০২৪

ঝর্ণাধারা-পাহাড়-পর্বত হতে
নদীর উৎপত্তি,
অতঃপর প্রাপ্ত হয় নিজ নিজ গতি ;
বয়ে চলে নিরবধি --
লক্ষ্য তার পৌঁছানো সাগর অবধি।
প্রশস্ততা ও গভীরতার নিরিখে,
বিপুল জলরাশি ধারণ করে বুকে ;
উপকৃত প্রাণীকুল সুফল লভে লোকে।
মানবজীবন যেন বহতা নদীর মতো --
জগতের কল্যাণকর কার্যক্রম যতো,
থাকবে সম্পৃক্ততা আর ঐকান্তিক প্রচেষ্টা
সততা স্বচ্ছতা আর তৎসঙ্গে নিষ্ঠা।
বিশালতা-ব্যাপকতা হবে বিস্তৃত,
জগতে মহান অবদান রাখবে ততো --
স্মরণীয়-বরণীয় হিসাবে হবে পরিগণিত।
কত নদী ব্যর্থ হয় সাগরে মিলিতে,
মরুপথ বাধ্য করে হারিয়ে যেতে।
তেমনি পরিণত বয়সের পূর্বে,
কতজনের জীবনপ্রদীপ
ফুৎকারে যায় যে নিভে।
নদীনালা, খালবিল প্রকৃতির দান,
অসৎ উদ্দেশ্য করতে সাধন --
অযাচিত হস্তক্ষেপ কিংবা
অপরিকল্পিত কার্যক্রম করলে গ্রহণ ;
হবে প্রকৃতির ভারসাম্য বিনষ্ট
আর পরিবেশ দূষণ।
সর্বক্ষেত্রেই অকল্যাণ, বিধির বিধান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।