মমতাময়ী
- মুরছালীন উচ্ছ্বাস ২০-০৪-২০২৪

দেশের এই ক্রান্তিলগ্নে,
একক ভাবে লড়ছেন যিনি;
তিনি আমাদের প্রধানমন্ত্রী,
মমতাময়ী মা জননী।

ঈশ্বর তাঁকে দিয়েছেন শক্তি,
প্রশ্নাতীত ভাবে তিনিই মুক্তি;
এই জায়গাতে হেরে গিয়ে,
জ্ঞানপাপীরাও করে ভক্তি।
তবু কিছু চালিয়ে যায়,
বাক-স্বাধীনতার নামে অপপ্রচার ;
কিবা তাতে আসে যায়,
সিংহভাগই যখন আপাকে চাই।

তাঁর হাতে দেশটা এখনো,
উন্নয়নের দিকে ধাবিত;
যদিও মানি করোনাতে,
তিনিও অনেকটা চিন্তিত।
কিন্তু, তিনি তো হিমালয় কন্যা,
অভ্যস্ত তিনি ঠেকাতে বন্যা;
বলবে- এটা হয়তো প্লাবন,
রুপে কিছুটা রাবণ;
কিন্তু,শক্ত হাতে তীর-ধনুকে,
নেত্রীও মোদের লক্ষ্মণ।

জানি- এখনও কিছুটা জাগ্রত,
সংশয়ে ভরা চিত্ত;
তাদের ভাবনা ট্রুডো সাহেব এসে,
দিয়ে যাবেন তাদের অঢেল বিত্ত।
আব্দুল হাকিম অনেক আগেই,
বলেছিলেন অবজ্ঞা করে-
স্বদেশী তে যদি তোর মন না ভরে
যাসনে কেন তুই বিদেশ পানে।

বিবিসির জরিপ নতুন ভাবে,
হালনাগাদ হোক সীমিত করে;
নেত্রীকে মোদের ফুটিয়ে তুলুক,
শীর্ষ পাঁচে জায়গা দিয়ে।
বেঁচে থাকুক উনি হাজার বছর,
বাঙ্গালী দের মন দোয়ারে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।