সাংবাদিকতা
- শাহাবুদ্দীন আহম্মেদ - মনুষ্যত্ব ২৪-০৪-২০২৪

চোখ সব সময়ই খোলা রাখতে হবে
যাকে বলে ত্রি-নয়ন সজাগ রাখা
কে কাকে কি বললো
কে কার ক্ষতি করলো
কে আজ চুরি করলো
কে আজ ধরা পড়লো
কার আজ হাত ভাঙলো
চোখ মুখ না কি দাঁত পড়লো।
কে কোথায় দেখা করলো
কে কাকে নিয়ে পালালো
সব কিছুতেই সমান তালে
দৃষ্টি একবার বোলাতে হয়।
না হলে সাংবাদিকতা!
এসব তোমার মর্জি নয়।

ভেবোনা!
তোমায় সাহস রাখতে হবে
গাঁছ তলা থেকে পাঁচ তলা
রাত দিন এক করে ভাই
সব খবরই নিতে হবে।
রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী
নেতা,নেত্রী, আমলা যত
নিবে খবর শতশত।
ডাক্তার, কবিরাজ,ইঞ্জিনিয়ার
সচিব, শিক্ষক,যার আছে জব।
মহাজন, ঋষি,সুদখোর, ঘুষখোর
সবার কাছেই যেতে হবে।
পুলিশ, আর্মি আর আছে যা
সবকিছুই জানতে হবে।
না হলে সাংবাদিকতা!
তোমায় বাপু ছাড়তে হবে।

সবকিছু মাথায় নিয়ে
নোট প্যাড কলম ব্যাগে থুয়ে
যখন ঘরে ঢুকতে যাবে
বউ এর গরম শুনতে হবে,
জীবন খানি লাগবে তিতে
তারপরও সাংবাদিকতা উত্তম পেশা
এটা মনে রাখতে হবে।
সময়মত সব সংবাদ
পত্রিকা অফিসে পাঠাতে হবে।



(চেষ্টা করলাম জানি না কেমন হলো, ত্রুটি মার্জনীয়)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৬-০৬-২০২০ ১৩:৫৫ মিঃ

সুলিখিত