আমি তো প্রমিক সবে
- মো. ইসমাঈল হোসাইন ২৫-০৪-২০২৪

প্রদিপের নিচেই অলক্ষ্যে মিশে থাকে অন্ধকারের বৃত্ত,
যেদিন আমার প্রথম গোচরীভূত হল,
কেবলই মাথায় ঘুপাক খেয়েছে কিছু অবান্তর প্রশ্ন।
তাহলে  শ্রদ্ধা ও ভালোসার আড়ালে এভাবেই কি
মিশে থাকে, পৃথিবী সব চেয়ে কুৎসিত ঘৃণার বীজ?
বিশ্বাসের প্রতিটি বাঁকেই কি
নিশ্বাস ফেলে চরম সন্দেহ প্রবনতা?
প্রেম নাকি কামনা টান,
কোনটির প্রাধাণ্য প্রেমিকের মনে?
বলতো, মানুষের জীবন কি এই বাইনারি নিয়মে চলে?
যদি চলে সেটা আসলে মানবীয় নয়,
নিতান্তই রোবটিক, দেবতা কিংবা ফেরেশতাদের শুভে।
আমি তো দেবতা নই,  নিতান্ত প্রমিক সবে,
আমর হৃদয়ে রয়েছে মানবীয় সবই,
প্রেম, কাম, শ্রদ্ধা, ঘৃণা,  বিশ্বাস ও সন্দেহ প্রবণতার।
এসব কিছু ধারণ করেই পরম আত্মবিশ্বাসে,
নিশ্চয়তা দিতে পারি নিরেট ভালোবাসার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৭-০৬-২০২০ ০০:২৬ মিঃ

অত্যন্ত মনোমুগ্ধকর।