যোগাযোগ প্রয়োজন
- কানিজ ফাতেমা আনিকা ২৯-০৩-২০২৪

আমি কোনোদিনই খুব একটা
ভালো যোগাযোগ রাখতে পারিনি।
ফোন করে খোঁজ খবর নিতে
আমার অদ্ভুত একটা
অনিচ্ছা কাজ করে।
এই অনিচ্ছা আলস্যের
না অনাগ্রহের
আমি বুঝতে পারিনা।
মনে পড়লেই টুক করে
ফোন করে নিতে নিতেই
আমার মন আবছা হতে থাকে।
আমি যাকে নিয়ে যখন ভাবি
তখন ভেবে যেতেই ভালোবাসি।
সেই ভাবনার
জানান দিতে হলেই
তাতে বিরতি আসে।
এবং ঐ অবিচ্ছেদ্য চিন্তায়
ছেদ পড়ে।
অনুভূতিকে শব্দ দেওয়া
একপ্রকার তাকে বন্দী করে ফেলা
আর তাকে স্বর দেওয়া
যেন আরেকটা আঘাত।
অথচ এমন নয় যে
আমি কথা বলতে পারিনা বা
শুনতে চাই না।
তবে এই বিষয়টায় আমি
একটু স্বার্থপর।
আমি সারাদিন ব
হু মানুষের মধ্যে ঘিরে থাকলেও
আমার নির্বাচিত দু'একজন
মানুষ আছে।
এই দু একজনটা
আক্ষরিক দু একজনই।
কারণ আমি একই কথা
এবং একইরকম ভাবে কথা
একজন মানুষের সাথেই
বলতে পারি।
এবং সে যতদিন থাকে
সেই বিশেষ জায়গাটুকু
একমাত্র তার জন্যেই থাকে।
যখন সে চলে যায়
সে সবটা নিয়ে চলে যায়।
আমি তার কোনো ছায়াই
অবশিষ্ট রাখি না।
এবং কোনো একদিন
বহু বছর পর হঠাৎ
একটা ফোন বা মেসেজ করে
ফেলবার মতো যথেষ্ট শক্তিশালী
হৃদয় নিয়ে জন্মাইনি যেহেতু
তাই তারা কেউ ফিরে আসেনা
বা আমিও আনতে চাইনি।
নাহলে জীবনের গল্প
কিছু অন্যরকম হতো।
ফোন মূলত আমার
একটা কাজেই লাগে।
সেটা লেখা।
ফোনের কিপ্যাড ছাড়া
আমি লিখতে পারিনা।
ওটা অনেকটা
খোলা ক্যানভাসের মতো
নিজের সামনে সারাদিন
খুলে রাখতে হয়।
বাচ্চারা যেমন হাতের সামনে
রঙ তুলি পেলে
লোভ সামলাতে পারে না।
অনেকটা ওরকম।
এবং সেই কারণে
অনাবশ্যক অনর্থক
অনেক লেখাই
ঘুরঘুর করে বেড়ায়।
যাদের নিয়ে
তেমন কোনো সম্ভবনা নেই,
আভিজাত্য নেই।
কিন্তু যৎসামান্য উপস্থিতি আছে।
কখনো কখনো
শুধু ঐ উপস্থিতিটুকুই
প্রয়োজন হয়ে পড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।