সঞ্চয়
- জাবরুল ইসলাম চৌধুরী - সমাজ চিত্র ১৭-০৪-২০২৪

ডানে বামে দুই পথে
মধুর এই সঞ্চয়,
মরে যাবে পরে রবে
কি হবে তার পরিণয়।

ছেলে মেয়ে বউ মিলে
শুরু হবে হামলা,
কার ভাগে কত যাবে
কোর্টে হবে মামলা।

ভাই ভাইয়ে রেষারেষি
দেখিবে তা প্রতিবেশী,
হারামের ইনকাম
ভয়াবহ পরিণাম।

কালো টাকা দিলে দান
নেই কোন প্রতিদান,
হক্ব মারা মহাপাপ
গরীবের অভিশাপ।

আয় করো সৎ পথে
বুঝে করো সঞ্চয়,
দান কর আশেপাশে
পাবে তাহা নিশ্চয় ।

বিত্তের ধনাগারে
দুঃখীর আছে অধিকার,
দয়া করো দুঃখী জনে
পার হবে পরোপার ।

ছেলে মেয়ে নেক হলে
কবরে সওয়াব মেলে,
সদগাহে জারিয়া
নিজে যাও করিয়া।

কোরআন হাদিস কয়
নেক আমল সঞ্চয়,
সুখী হবে দুনিয়াতে
পার পাবে আখেরাতে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।