তামাক নিয়ে কবিতা!
- মুরছালীন উচ্ছ্বাস ২৬-০৪-২০২৪

ওরা বুঝি আমাদের আর, সিগরেট খেতে দেবে না;
প্রানখুলে হস্ত প্রশস্ত করে, ধোঁয়া উড়ানো যাবে না।
চেপে ধরেছে ওরা আমাদের, ওষ্ঠ দুটি শক্ত করে;
নিশ্বাস হতে নিকোটিন সরিয়ে, চলতে হবে কষ্ট করে।

হায় একি নিষ্ঠুরতা! ভেবে দেখেছো কি একবার?
রাজস্ব কে বলদানে, কি করিতেছে এগুলো সরকার।
দেশের এই মহা-দুর্যোগে,মানি- ওটাও খুব দরকার;
কিন্তু কেন বারংবার, আমাদেরই উপরে আসে অত্যাচার।

তোমরা যদি রেমিট্যান্সের টাকায়,করতে পারো গর্ববোধ;
তবে কেন নির্বিচারে, আমাদের বিরুদ্ধে এতো অভিযোগ।
আমাদের টাকায়ও গড়ে ওঠে, রাস্তা-সেতু-ফ্লাইওভার;
সেটার উপর যাত্রা করে, করো তোমরা রাত-দিন পার।

জানি- তোমরা তাচ্ছিল্য করবে,তামাক নিয়ে কবিতা!
কি হাস্যকর ভণিতা! নির্লজ্জ এক প্রণেতা।
কিন্তু,যখন আমি শুনেছি- আমার ভাইদের কিছু আর্তনাদ;
তখন তাদের হয়ে সরকারের তরে,এটা শুধুই এক প্রতিবাদ।

পুনশ্চঃ উপরের কথা গুলো শুধুই,সাময়িক বিনোদনের উপলক্ষ্য;
কাউকে উৎসাহ বা আঘাত, না করা টাও ছিলো অভিলক্ষ্য;
তাই,এটা নিয়ে কোন বিতর্ক কিংবা, অনর্থক কোন সমালোচনা;
করতে যেয়ে একবার হলেও,উদ্দেশ্যটা কে করে নিও বিবেচনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

murslin
০৮-০৬-২০২০ ১৬:৪১ মিঃ

@মোঃ আব্দুল্লাহ্ আল মামুন,আপনাকে অনেক ধন্যবাদ।

almamun1996
০৮-০৬-২০২০ ১৬:১০ মিঃ

অসাধারণ কবিতা। ভালো লাগলো

murslin
০৮-০৬-২০২০ ১৫:৪৪ মিঃ

জনাব ফয়জুল মহী, আপনার এমন সুন্দর জবাবের জন্য, আপনাকে অনেক ধন্যবাদ।

M2_mohi
০৮-০৬-২০২০ ১৫:২২ মিঃ

অসাধারণ লেখনী