অষ্টরম্ভা নরেন্দ্রের সংসার
- আবদুর সবুর সাজ্জাদ ২৯-০৩-২০২৪

অতিশয় অট্টালিকায় মন বসেনি কবু
অরণ্য, অটবীতেই অমরা খুঁজে পাই।
অষ্টরম্ভা তমসা ভেদ করে অভ্যাগত
লোচনে এ কেমন আভাস!
যেথা শৈল চুম্বন করে কাদম্বিনীর
অষ্টরম্ভা নরেন্দ্র প্রেমী
কাষ্ঠ দেহের দালান হেতায়,
চিহ্নভেদ কারুকাজ শৈলী।
দাওয়ায় বসে গল্প জমে ভীষণ
অষ্টরম্ভা নরেন্দ্রের সংসার।
পূর্বাকাশে পূর্ণিমা শশী উড্ডায়মান হলে,
অষ্টরম্ভা বেহালায় করুন সুর তোলে
দূর অরণ্যে নেকড়েরা কাঁদে।
মতিলালের বেহালার সূর
নরেন্দ্রর খুব প্রিয় বলে
বেজে উঠে ঝংকার তুলে।
অষ্টরম্ভা বিড়াল প্রেমী,
সারাগৃহে তার পায়চারী
প্রাসাদকুক্কুট ও ভীষণ প্রিয়
প্রাসাদ ভর্তি বিচরণ তাদের।
অষ্টরম্ভা নরেন্দ্রের সংসার
সংসার জুড়ে আছে রাজনন্দিনী
প্রাসাদকে যেন প্রাণ চঞ্চল করে রাখে।
দূর থেকে মনে হয় যেন
ভূধর গর্বে যেন রংধনু খচিত।
অনাড়ম্বর জীবনে অরণ্যের গান,
বিহঙ্গে মিত্রতা অক্ষুণ্ন
পরিপাটি বেশ অষ্টরম্ভা নরেন্দ্রের সংসার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৮-০৬-২০২০ ২২:৩৯ মিঃ

অসাধারণ লেখনী