বর্ণবাদ নিপাত যাক
- শুভ্রেন্দু শেখর গায়েন ২৯-০৩-২০২৪

সাদা কালোর বিরোধ আজিকার নয়,
মধ্যযুগে কৃষ্ণাঙ্গ দেখি নিগৃহীত হয়।
গায়ের বরণ সে যে স্রষ্টারই দায়-
কিন্তু শ্বেতবর্ণ কায় তা ভুলিয়া যায়।
র কৃষ্ণাঙ্গ দেহে চলে অসহ্য নির্যাতন-
সাদায় কাড়িয়া লয় কালোর অর্থ-ধন।
বাস্তবচিত্রের দৃশ্য সিনেমায় মেলে-
দাসরূপে নির্যাতন,অকারণে জেলে।
সাগরে জাহাজ চলে পালের হাওয়ায়-
কৃষ্ণবর্ণ দাস দাঁড়ে টেনে নিয়ে যায়।
পেটে জোর নেই তাই হাতে জোর কম;
তবু টানে বাধ্য করে শ্বেতকায় যম।
শত শত কৃষ্ণকায় ক্ষুধায় অসাড়-
হাতে পায়ে বেড়ি তবু টানিতেছে দাঁড়।
অবসন্ন দেহ আর স্রোত প্রতিকূল
পালের জাহাজ টানে,যদি হয় ভুল-
অশ্রাব্য গালিসহ পিঠে পড়ে লাথি,
সেই লাথি খেয়ে যেন ফেটে যায় ছাতি!
বর্ণবাদ বিরোধী দক্ষিণ আফ্রিকার
নেতা- নাম জানি নেলসন মেণ্ডেলার।
সংখ্যাগুরু নেতা তবু কৃষ্ণাঙ্গ কারণ
শ্বেতাঙ্গ শাসক করে নিগৃহীত হন।
জীবন যৌবন তাঁর কেটেছিল জেলে
তবু এই নেতা নির্যাতন অবহেলে-
জনবলে হন আফ্রিার রাষ্ট্র প্রধান
ধ্বনিত হয় বর্ণবাদ বিলোপ জয়গান।
আমেরিকাও দেখি সেই একই পথে
কৃষ্ণাঙ্গ পদদলি চড়িছে জয়রথে।
বর্ণবাদের নিষ্ঠুরতা কত ভয়ংকর
চেলসেশিয়ান চৌভিন দেখালো হুঙ্কার
পুলিশ কর্মকর্তা দীর্ঘ সাত মিনিট ধরে
ফ্লুয়েডের ঘাড়ে চেপে শ্বাস রুদ্ধ করে!
বুকফাটা চিৎকারে আকাশ বাতাস
বিদীর্ণ-তবু পশু কেড়েছে নিঃশ্বাস।
সাদা চামড়ার নর কী করে পশু হয়!
এ যে মহাপাপ-মানবতার অবক্ষয়!
মিথ্যে মানবাধিকার লঙ্ঘন বুলি পেড়ে
জর্জ ফ্লুয়েডকে মারে সে দুপায়ে মেড়ে!
প্রতিবাদ মুখর পুরো আমেরিকাবাসী,
সবাই বর্ণবাদ নিপাত অভিলাষী।
স্বয়ংপ্রেসিডেন্ট কন্যা নেমেছে রাস্তায়-
চরম নৃশংসতার যেন সুবিচার পায়।
জাতিসংঘ মহাসচিব হন তাতে সহমত
তিনিও নির্মূল চান বর্ণবাদ খত্।
অচিরে বিলুপ্ত হোক এ অন্যায় প্রথা-
বিশ্ববাসী ধন্য হোক শুনে সে বারতা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৯-০৬-২০২০ ০৩:৫৬ মিঃ

ভালো লাগলো লেখা ।

ShuvrenduGayen
০৮-০৬-২০২০ ২৩:৩৯ মিঃ

সাম্প্রতিক বিষয়টা অত্যন্ত হৃদয় বিদারক তাই এই ক্ষুদ্র প্রয়াস।