অচল! প্রেম,পয়সা,জীবন
- মশিউর ইসলাম (বিব্রত কবি) ২০-০৪-২০২৪

এক পয়সা,অচল জীবন;
গারুলীর কাধেও বহে!
সাপুরের বক্সে অর্ধমৃত সাপ,কড়িতে টিকে জীবন!
ঢেঁকির আড়ম্বর শব্দেও চালের কলি বের হয়,আঘাতের পর আঘাতে মৃত চালের জন্ম হয়,
না ছালবাকলে টিকতে পারলো ধান!
এমন অদ্ভুত কার্যে অচল জীবনের বড় অংশ প্রেমের ঘোরে কাটে,
এককেন্দ্রিক না,বহুজাতিক প্রেম।

এই যেমন প্রেমিকারা খুব সহজেই কাঁদে, অভিমান করে,কষ্ট পায় বৈ কি, ভুলে যায়!
মেকি কান্না,নাকে কান্না,শহুরে কান্না!
প্রেমিকের প্রকাশ্য কান্না নেই, বুকের ভেতরে লোমকূপে চাপা কষ্টের ব্যাথা লুকোনোর যে জায়গা নেই,
হু হু করে শেয়াল ডাকে আবার হু হু করে কান্নারাও ডাকে প্রেমিকের।

শেয়ালমনা হয় প্রেমিকা,
এরা মিলায় শুধু হাকডাক!
শেয়াল হু হু করে আনন্দে, প্রেমিক হু হু করে কষ্টে।

অচল পয়সার ঝুনঝুনানী জানে না,
পৃথিবীর একপাশ অন্ধকারে ডুবে গেলে আলো ফোটে অন্য পাশে,
হতে পারে তোমারও একদিন সন্ধ্যা নামবে,আমি সকাল দেখবো।
পৃথিবীর সব রেখা একত্রিত হয়ে বায়ুমন্ডলীয় বিস্ফোরণ ঘটাবে,
পোড়াবে,অসংবেদনীয় ব্যথা বাড়াবে বুকের দহন।
প্রেম,প্রেমিকা হাঁড়ি দিয়ে ঢেকে দেয়া সাদা মৃত দূর্বাঘাস হবে, পঙ্গপালের মত হাওয়ায় উড়ে উড়ে অন্যত্র মিলিয়ে যাবে,
পোড়া কাঠের কয়লা হবে নিহিত মনের ঘূর্ণন।
শুধু অবাক দীর্ঘশ্বাস নিয়ে কাতরাবে,
ময়লা ছেড়া কাঁথায়, কফ জমে যাওয়া বুকের এক অসুস্থ প্রেমিক।
হয়তো সূদুরে তাকিয়ে একনজর দেখবে প্রেমিকা!

এসব দেখা গত হলে,
বর্ষা বিলের থৈ থৈ পানি,কচুরীফুল,ডিঙি নাও,
ভরা ক্ষেতের জোকের মৌসুম, প্রেমিক কষ্টসাধ্য দূরত্ব!
ভুলে যাবে প্রেমিকা।
দুপুরের তপ্ত রোদে হিজল ছায়ায় পাখির ডাক,
রাতে হুতুমপেঁচা কিংবা বাঁশঝাড়ে নামহীন পাখিটি থেকে বহুদূরে পরে রবে অচল জীবন!
প্রেমিকা আমাকে না পেয়ে নয়, খুঁজে খুঁজে মুক্তা কুড়াবে অন্য হৃদে!

অচল পয়সা ভিক্ষা নেয় না দুনিয়া!










স্টারলিং লন্ড্রী লিমিটেড
৮-৬-২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।