ঘর
- কানিজ ফাতেমা আনিকা ২৮-০৩-২০২৪

কতদিন কারোর মুখ
দেখতে পাইনা ভালো করে।
নাক থেকে মুখ অবধি
যেন একটা জমাট কুয়াশা
লেগে রয়েছে।
শুধু একজোড়া চোখ
এদিক ওদিক ঘুরঘুর করে।
ষাট দিনের ওপর
বাড়ি থেকে বাইরে পা রাখিনি।
চাইলেও পারছিনা।
মনে হচ্ছে কী এক
অদৃশ্য গন্ডী
ঘিরে রেখেছে চারপাশে।
বই পড়ছি।
সিনেমা দেখছি।
গরমে হাসফাস করতে করতে
উঠে পড়ছি।
খবর দেখা ছেড়ে দিয়েছি।
তবু আচমকা টিভির সামনে
পৌঁছে গেলি দেখি
একটা বড় সংখ্যা।
সারা বিশ্বে আক্রান্তদের।
সারা দেশের।
তারপর জেলার।
শুনি।
বেশীটাই শুনি না।
দেখতে পাই হাজার হাজার
পরিযায়ী প্রাণ কোথা থেকে
কোথায় হেঁটে আসছে প্রতিদিন।
খাবার নেই। জল নেই।জুতো নেই।
নেতিয়ে পড়ছে বাচ্চাগুলো
মা'য়ের কোলে।
কেউ কাঁদছে।
কেউ ফেটে পড়ছে ক্ষোভে।
কেউ কুঁকড়ে যাচ্ছে অসহায়তায়।
কেউ কিছুই বলছে না।
হাঁটছে মাইলের পর মাইল।
ঘরে থাকতে থাকতে
অসহ্য লাগছে যখন
তখন মুখগুলো মনে পড়ছে।
কোথায় যেতে চায় ওরা?
ঘরে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৯-০৬-২০২০ ১৩:২৪ মিঃ

Stay home