বাবা
- জিয়াউর রহমান |জিয়া| - যোদ্ধা ১৯-০৪-২০২৪

বাবা তুমি এমন কেন-?
রোদ-বৃষ্টি কি গায়ে লাগেনা তোমার -?
অনর্গল পরিশ্রম করে যাও
সকাল থেকে সন্ধ্যা অবধি।

কখনও রিক্সশা চালাও
পেশিশক্তি ব্যয় করে কখনও বা ভ্যান,
কখনও বা পাথর কাজ কর
টাকার জন্য সারাক্ষণ।

এত ক্লান্ততা এত পরিশ্রম করেও
অনায়াসে পুরন কর
পোষ্যবর্গের সমুদয় চিত্তাকর্ষণ।

শর্দি-কাশি আর নানান ব্যাধি
কাবু করতে পারেনি তোমায় আদ্য অবধি
নিজের উপবনকে দাফন করে
সুখ কুড়িয়ে আন পরিবারের।

তাই তো বলি বাবা
তুমি-ই তো বীর্যবান যোদ্ধা
পরিবার নামক যুদ্ধক্ষেত্রের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

01999181885
১০-০৬-২০২০ ১৬:২০ মিঃ

ধন্যবাদ এবং কৃতজ্ঞতা

GulamKibria
১০-০৬-২০২০ ১৫:৪৫ মিঃ

বাবা হতেই যে সন্তান সন্তান হতেই আরেক বাবা। পুরুষ তুমি মহান।

M2_mohi
১০-০৬-২০২০ ১৩:১৪ মিঃ

  বেশ মন ছুঁয়ে গেল লেখা।