স্মরণীয় বরনীয়
- মধুকবি ২৮-০৩-২০২৪

পাথরে খোদাই করিয়া যতই গড়ো মূর্তি তোমার
শৌর্যে বির্যে জগতে যতই তুমি হও শ্রেষ্ঠ সবার ;
মানুষের হৃদয়ে যদি না থাকে তোমার বিচরণ ,
বলো যুগে যুগে ভুবনে কে তোমারে করিবে স্মরণ ?
মানুষে মানুষে ভেদাভেদ করেনা যে সব গুনীজন ,
সাম্যের বাণী প্রচারে ব্যস্ত থাকেন সদা যে সূধীজন ;
ধনী গরীব , সাদা কালোয় তফাৎ করেনা যাহারা ,
বিপদে বন্ধু হয়ে সকলের পাশে দাড়ায় তাহারা ।
মানুষ যখন মানুষ হইয়া মানুষেরে করে কুর্নিশ ,
বিষবৃক্ষ রূপিত হয় সংগোপনে মানব মনে অহর্নিশ ;
জগতের মহামানব যারা করেছেন মানব কল্যান ,
যুগ যুগ ধরে মানুষ স্মরণে রাখবে তাদের অবদান ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।