হজ্ব
- জাবরুল ইসলাম চৌধুরী - ইসলামী কবিতা ২৬-০৪-২০২৪

ইসলামের পাঁচটি স্তম্ভ
ধনীর জন্য হজ্ব,
পর্যাপ্ত ধন সম্পদে
হজ্ব হয় ফরজ ।

টাকা পয়সা সবি আছে
আছে বাড়ি গাড়ি,
বায়তুল্লার হজ্ব করিতে
তবে কেনো দেরি ।

ধন সম্পদের পাহাড় গড়া
মানব জাতির স্বভাব,
লক্ষ কোটি ব্যাংকে আছে
তবুও যেনো অভাব ।

নিজের অংক নিজে কষো
বয়স পানে চাও,
বিলম্ব আর না করিয়া
হজ্ব করিতে যাও ।

জীবন নামের দ্রুত ঘোড়া
ছুটছে কবর মুখে,
নেইতো এমন শক্তি কারো
রাখবে থাকে রুখে ।

যুগে যুগে সকল নবী
মক্কা নগরীতে,
হজ্ব করিতে যেতেন সেথায়
রবের হুকুমেতে ।

জিলহজ্ব মাসের প্রথম দশে
আমল করো নিরলসে,
পাপসমূহ মাফ করাতে
হাজিরা দেও আরাফাতে,

নিয়ম কানুন শর্তগুলি
হজ্বের আগে শিখে ফেলি,
আল্লার জন্য হজ্ব যে করে
নিষ্পাপ সে হজ্বের পরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।