আমি মধ্য বিত্ত
- জাবরুল ইসলাম চৌধুরী - সমাজ চিত্র ২৮-০৩-২০২৪

শহরে বা পাড়াগায়
আমি মধ্য বিত্ত,
চেহারাটা আছে শুধু
নাই কোন অস্তিত্ব।

বাপ দাদার ভিটে বাড়ী
রেখে যাওয়া সাইনবোর্ড,
লোকে বলে সুখী আমি
আছি নাকি ভেরি গুড ।

কাপড়ের বেশ ভূষায়
ঢেকে রাখি নিজেকে,
পাতিলে হাত যাবে জাত
সমাজের আলোকে ।

কাজে গেলে লজ্জা
সমাজের ধিক্কার,
গনগোষ্ঠীর যাবে মান
দিবে জোড়ে চিৎকার।

দান ত্রান যাই আসে
আমি নেই আসে পাশে,
দিন যায় অনাহারে
এই দুঃখ বলি কারে?

কবির কবিতা পরে
দিও খেয়াল নিজ ঘরে,
মধ্য বিত্ত যে বা আছে
তাদের ও দাবি আছে ।

রাগ ঘুষা ছেড়ে দিয়ে
ঠিক রাখো বন্ধন,
খেশকুটুম যারা আছে
দয়া করো ধনীগন ।

দাবি করছি মধ্যবিত্তে
কাজ করো আনন্দ চিত্তে,
কাজে নাই সরম লজ্জা
নিজ রুজীতে ফুলসজ্জা ।

আলস্যে দারিদ্র্য আনে
জীন্দেগী হয় কালো,
জন্ম হোক যথাতথা
কর্ম হোক ভালো ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।