পকেট গিয়েছে পৌঁছে শূন্যতায়
- মোঃ আমিনুল এহছান মোল্লা ২৮-০৩-২০২৪

আমি খাব , আমারে খেতে দে, আমারে ভাত দে
আমি ভিক্ষা চাই না, আমি করুনা চাই না, আমারে কর্ম্ দে

এখনো দেখছি লক্ষ পেটে ক্ষুধার যন্ত্রনা রয়েছে বাংলায়-
চারিপাশে লকডাউন অফিস আদালত গাড়ী ঘোড়া বন্ধ,মানুষেরা পিপাসায়
পকেট গিয়েছে পৌঁছে শূন্যতায়, চোরেরা ঢের কামায়,
অগাধ অনিয়মে ঘেরা গরীবের অধিকার,
বাংলার স্বাধীকার
ফল ফলাদি শস্যে সমৃদ্ধ এই ঘন সবুজ প্রান্তর
তবু পেটে ভাত নেই!

এই স্বাধীন দেশে রথী-মহরথী চোর ডাকাতদের আনাগোনায়
আজ বড় বেশী বেশামাল দেখায়,বড়ী বেশী ভাবায়
লক্ষ লক্ষ বেকার যুবক বাংলায়,কৃষকেরা নেই হিসেবের পাতায়-
আকাশে উড়ে মেঘ ,সূর্য্ কিরণ ছড়ায় ,চাঁদ জাগে পূর্ণিমায়
জেয়ার ভাটা আসে, বাগানে বাগানে পুস্পেরা পাঁপড়ি জাগায়
পাখিরা ডাকে আকাশে বাতাসে শাখায় শাখায়
ওরা ককটেল ফাটা্য়, ওরা বুলি আউড়ায়-

চোর ডাকাতের সখ্যতায় জনতার কোষাগার বেশামাল
বিমাতার মতো চেয়ারের অধিপতি জনতার প্রতি দলে বল।
বুঝিয়ে দিয়েছে কেন মেম্বার চেয়ারম্যানদের এত জস খ্যাতি
সাধারন জনতার প্রতি কোন কালে ছিলনা হৃদয়ের প্রীতি।
তা না হলে রাষ্ট্রের কাঁধে এতো দূর্ণীতির ভার?

আমি খাব , আমারে খেতে দে, আমারে ভাত দে
আমি ভিক্ষা চাই না, আমি করুনা চাই না, আমারে কর্ম্ দে
পকেট গিয়েছে পৌঁছে শূন্যতায়---
------------------------------------------------১৩-০৬-২০২০ ইং,রাওনাট, কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।