সোনালী ঘুষ
- জাবরুল ইসলাম চৌধুরী - সমাজ চিত্র ২০-০৪-২০২৪

ঘুষে চলে চাকা সব
ঘুষে হয় কাজ,
ঘুষে খায় দুই হাতে
নাহি তার লাজ।

ঘুষ দিলে হাতে হাতে
কাজ হবে সাথে সাথে,
যদি দেন বড় চাঁদা
বলে স্যার বলে দাদা ।

সোনালী ঘুষ যদি
ঠিকঠাক দিয়ে দিন,
সাদাকালো ছবিটাকে
করে দিবে রঙ্গিন ।

বড় টাকা ঘুষ দিয়ে
অন্যায় হয় ন্যায়,
ন্যায় হয় মাটি চাপা
দুঃখী কাঁদে হায় হায়।

কত শত মেধাবী
চাকুরীতে হিমশিম,
যোগ্যতা আছে তবু
ঘুষ চায় অগ্রিম।

সুদে ঘুষে যত সব
বাড়ী গাড়ী ধন,
ধ্বংস যে হবে তার
রাখিও স্মরণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।