বিষবৃক্ষ
- মধুকবি ২৫-০৪-২০২৪

আমি আজও বেঁচে আছি তোমাদের মাঝে
মহীরুহ এক বিষবৃক্ষের মত হায়,
ডালপালা শেকড়েরা আকড়ে আছে আমায়
আমারই চারপাশে হয়ে নিরূপায়।
জগদ্দল পাথরের মত আমি বয়ে বেড়াই
অভিশপ্ত জীবনের শত দায় দেনা,
স্বার্থপরতার পরাকষ্ঠা চেয়ে চেয়ে দেখি
কতজন কতভাবে করেছে প্রতারনা।
সবাই কাছে আসে কিছু পাবার আশায়
সফলতায় প্রেম ব‍্যর্থতায় বিচ্ছেদ,
আমার পত্রপল্লবে সবুজের ছোঁয়া লাগে
কেউ কাছে এলে ভুলে ভেদাভেদ।
হৃদয় আমার ভরে যায় কানায় কানায়
কেউ যদি আসে আমার ছায়াতলে,
ফিরিয়ে দিতে পারিনি কখনও ওদেরকে
যারা ঠাই চায় আমার করতলে।
তারপর দেখি তারা ক্রমাশঃ বদলে যায়
শুধু দেনা পাওনার হিসাব কষে,
স্বার্থের টানে তারা আবার দূরে সরে যায়
নিঃসঙ্গ করে আমায় অবশেষে।
আমি নিজেই নিজেরে বুঝিনা তখন
প্রেমের আবেগে হই উদাসিন,
অবিশ্বাসের বিষাক্ত ছোবলে ক্ষতবিক্ষত
ফুলমঞ্জরী, হয় সে ধুলোমলিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৪-০৬-২০২০ ১৪:৪৭ মিঃ

অসাধারণ লেখা । সমাজের চলমান চিত্র