মানুষের ছায়া
- মোঃ আব্দুর রহমান ২৫-০৪-২০২৪

কাদের আমার বন্ধু,
আমাদের পথ আলাদা হয়েছে
পঞ্চম শ্রেণী পাশ করার পর।
সে চলে গেল বাবার সাথে কৃষিকাজে
আমি মাধ্যমিকে।

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক- স্নাতক
শেষে আমি এখন ইংরেজি শব্দার্থ,
সাধারণ জ্ঞান পড়ি- প্রস্তুত হই আসন্ন
চাকুরি যুদ্ধের জন্য। হয়তো কিছুদিনের
মধ্যে পেয়েও যাবো সকাল-বিকাল
অফিসের কোন কাজ।

আমার বন্ধু কাদের এখনো
পটল, ঝিঙে, মুলা, কাঁকরোল
ঢ্যাড়শ, বরবটি নিয়েই আছে,
ছিল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক-স্নাতকের
সময় জুড়েও।
ছোট এক পুকুরে মাছ চাষ করে
এখনো বছর শেষে লাভ-লোকসানের
হিসেব করে।
বিয়ে-বউ,মেয়ে নিয়ে কাদের
আছে ওর মতোই।

শুধু গ্রামে যেয়ে যখন
একসাথে ঘুরি আমরা
তখন আমাদের দেখিয়ে
অনেকেই বলতো,
এখনো বলে- " দুই বন্ধুর
একজন দেখো পড়া-লেখা
করে মানুষ হয়ে গেছে,
আরেকজন!"

অধিকাংশ সময় আমরা
একথা শুনতে পেতাম না,
কিন্তু কখনো যদি আমাদের কানে
পৌছাতো- কাদেরের মুখ অন্ধকার
হয়ে যেত। গাঢ় অন্ধকার।
মনে হত যেন মানুষের ত্রিমাত্রিক
ছায়া হেটে যাচ্ছে।

চারিদিকে অজস্র মানুষের
মাঝে একজন ছায়া মানুষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।