সময়
- আহমেদ শাকীল - --আজকে ব্যাথার অনলফুল ফুটেছে ২৯-০৩-২০২৪

সময় বড়ই রহস্যময় চালক,
খানিক মুহূর্ত চলে যায় ফেলতে
এক পলক,
পৃথিবীর আবর্তনের গতির থেকেও
যা অসীম গতিশীল,
যা থামে না কারো জন্য
কখনো একতিল।

আমরা মানবেরা পৃথিবীর পথে
ঘুরে ফিরি মাত্র,
সময়ে রে থামাবার কেউ তবু
পায় নাই কোন সূত্র,
দিবা-রাত্র শুধু ভাবি আমি
কি করে গো হায়,
যদি গো তারে বাঁধবার পাই
খুঁজে কোন উপায়।

এপারে জানি একদিন হায়
খেয়া তরি বাওয়া আর হবেনা,
পাওয়া না-পাওয়ার ব্যর্থতা আর শূণ্যতা
বিরহের গান আর গাবে না,
তবুও তো হায়- আজ এই সময়
এই শূণ্যতার নিস্তব্ধতা আমায়
কেবলি গ্রাস করতে চায়,
-কেন এমন হয়?

তবুও তো হৃদয়ে আছে যে প্রেম
যদি গো হায়,
যদি গো বাঁধতে পারি তারে
কোন এক সময়, আপন বন্দিশালায়।
যদি গো রচতে পারি তারে
কোন মহাকাব্য কিংবা ইতিহাসে,
আর যদি তাতে_
বাঁধা পড়ে সময়
যদি এমন হয়,
যদি কেউ ভালোবাসে, মনে রাখে
আবার তার কাছে পারি
ফিরে আসতে।

৩ ফাল্গুন, ১৪২৫
১৬ ফেব্রুয়ারী, ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

SENAPOTI
১৯-০৬-২০২০ ১৪:৩৫ মিঃ

Ami to more jabo,aji tumari tore.Ki kobita rocile somoyer upore.

Mind blowing,outstanding,owsame.........

SENAPOTI
১৯-০৬-২০২০ ১৪:৩৪ মিঃ

Ami to more jabo, aji tumari tore. Ki kobita rocile somoyer upore.