আমি এবং পৌষের রাত
- আহমেদ শাকীল - --আজকে ব্যাথার অনলফুল ফুটেছে ২০-০৪-২০২৪

(১)
পিয়াইন নদীটির তীরে
আমি একদিন শুয়ে-
ছিলাম।
সমস্ত দিনের ক্লান্তি শেষে,
ক্লান্ত প্রাণ আমি এক, শান্ত হলাম
অগ্রাণের রাতে; ধান কাটা হলে
শূণ্য ক্ষেতের শিকর, মাটি
খোলার পারে খড় আর ধানের আটি
আকাশ আর নক্ষত্রের তলে,
পিয়াইন নদীটির পারে, আমি
ঘুমিয়ে ছিলাম কুড়েঘর তার ভিতরে।
কুড়েঘরের ফাঁকদিয়ে খড়ের ছাউনি `পরে
ধুসর কালো অন্ধকার আর আকাশে-
নক্ষত্র আর তারারা সব খেলা করে।

(২)
পৌষের রাতে_
হাত রাখা হয়নি হাতে,
হয়নি ভালোবাসা, বেঁচে আছে
শুধু আশা,
প্রতিক্ষায় চেয়ে থেকে দুরাশা।
স্মৃতির পাতায়
গিয়েছে কত ঝরে,
কত কতজীবনের দিন আর রাত
শিমুলের ডাল হতে যত - পুষ্পরাশি
ঝরেপড়ে।
আর ঝরেছে অশ্রু শিশিরের মতো-
শিশির,
তার ভাবনায় গিয়েছি ভুলে
কত কতদিন আর রাত
আধাঁরের বুকে জেগেছে চাঁদ,
বাতাস বইছে শির শির।
তবু তারে পাওয়া হয় নাই
দেখা হয় নাই - আর তার মুখ,
অভিমান বেড়েগেলে আধাঁর ঘনিয়ে
সন্ধ্যা নামে_
পৃথিবীর কালো করে বুক,
তারও বুঝি আছে নাকি লুকানো
অসুখ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৫-০৬-২০২০ ০৫:০২ মিঃ

সৃজনশীল লেখা।