ভ্রান্তি কথন
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২০-০৪-২০২৪

ভুল ধরতে হয় ভুল
ভুল লিখতেও বানান ভুল,
পরিকল্পনা ছাড়া যে কাজ,
পরিশেষে প্রাপ্তি লাজ।
বর্ণহীন-গন্ধহীন ফুল
তাই নিয়ে আনন্দে মশগুল,
ঘ্রাণ নিতে সদা আকুল।
আজ যেটা মনে হয় নির্ভুল
পরে জানা যাবে সেটাও ভুল,
সত্য ভেবেই বিভ্রান্ত হয়ে সিদ্ধান্তে অটল।
কোনো কিছুই নয় চূড়ান্ত
অবিরত পাল্টালে সিদ্ধান্ত,
ক্ষণে তিক্ত ক্ষণে মিষ্ট, শূন্য ফলাফল।

বৃদ্ধকালের পূর্বের যৌবনকাল
অবহেলায় বিফল।
রোগ হওয়ার পূর্বে সুস্থতা
স্বাস্থ্য রক্ষার্থে সতর্কতা।
দারিদ্রতার পূর্বে স্বচ্ছলতা
গুরুত্বপূর্ণ মিতব্যয়িতা।
কর্মব্যস্ততার পূর্বে বেকারত্ব
স্মরণে রেখে কর্মে গুরুত্ব।
মৃত্যুর পূর্বে জীবন --
ভক্তি ভরে স্রষ্টাকে স্মরণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।