রাধা চলে অভিসারে
- শুভ্রেন্দু শেখর গায়েন ২৯-০৩-২০২৪

প্রেমিক-প্রেমিকা একে অপরের লাগি
ত্যাজিয়া আপন গেহ হয়েছে বিবাগী৷
কান্তার লাগি কান্ত দিলেন সঙ্কেত ,
অভিসার তরে যাবে হেন অভিপ্রেত।
জনাকীর্ণ লোকালয় ছাড়িয়া তফাতে
গভীর নিকুঞ্জ বনে মিলিবে দোঁহাতে।
চিনে নিতে সঙ্কেতে নেই কোন বাধা
অভিসারে যাবে দৃঢ় পণ করে রাধা।
নব বাসে লাজরাঙা নিঃশব্দ চলনে
প্রেমপাগলিনী রাই চলে সখি সনে।
কেমনে মিলিবে তার গোবিন্দ দর্শন
সুধায় সখিরে ডাকি বিষাদিত মন৷
বারীষ মরসুম তায় গভীর নিশীথে
চলে অভিসারে রাধা উচাটন চিতে।
কালভুজঙ্গ, ব্যাঘ্র কিসে তার ভয়?
বিপদের ত্রাতা যার আপনি সহায়৷
পথে যদি রাঙা পায় বিঁধে যায় কাঁটা,
আপনি বিছায়ে তাই শিখেছিল হাঁটা।
পিছিল কাদার পথে যদি যায় পড়ি ,
জল ঢেলে আঙিনায় হাঁটিত সুন্দরি।
কুল-মান যায় তবু নাহি লাজ তার
প্রেমের মালিকা গাঁথে কৃষ্ণ কালার
নিবিড় আঁধার তাহে ঘোর বরিষণ,
ঝঞ্ঝার বেগ মাঝে ছাড়িলা ভবন৷
বজ্রের নিনাদে কর্ণ বিদারিয়া যায়
বিজলি চমকে তবু পিছু না তাকায়;
সুনীল বসন তার ভিজে সার জলে-
তবু নাহি ক্লেশ জল নিঙাড়িয়া চলে।
তরুতে ঠোকর খেয়ে পড়ে বার বার
জড়ায় ঝোপের সাথে আঁচল তাহার৷
শীতল বারিষ ধারা কাঁটা সম ফোটে--
নিঃশ্বাস রুধে চলে দাঁত চেপে ঠোঁটে।
সব বাধা জয় করি চলে গো শ্রীমতি
প্রাণ বড় আকুলায় কোথা প্রাণপতি!
জানা নাই কোথা শেষ এই পথ চলা-
অবিরাম কৃষ্ণ নামে ভিজাইছে গলা।
বংশীধর শ্যাম যেথা তুলিয়াছে সুর,
উদাসী বিবাগী রাই আছিলা অদূর।
সফল হইলো তবু ভয়ে জড়োসড়ো
সখা দর্শনে কাঁপে হিয়া থরোথরো।
প্রেমের দেবতা তার ভিজে একসার,
দোঁহার হিয়ায় বহে প্রেমের জোয়ার।
সব বাধা জয়ে পেলে কৃষ্ণ দয়াময়,
প্রাণনাথ প্রাণধনে বুকে টেনে লয়।
বাহুর ডোরেতে বাঁধে মুখোপরে মুখ,
হৃদয়-স্পন্দন লভে কী অনন্ত সুখ!
অভিসার লাগি যত ছিল ব্যাকুলতা!
প্রাণ খুলে রাধারাণী কহে সে বারতা।
মর্ত্যের প্রেম সে কি! স্বরগের লীলা-
প্রেম অভিসারি শ্যাম তারই অছিলা।
পাগলিনী নহে শুধু একেলা সে রাধা,
স্বয়ং কৃষ্ণ সে যে রাধা বিনে আধা।
দাঁড়ায় ত্রিভঙ্গ রূপে লয়ে রাধা বামে-
হৃদয় ভরিয়া লহো রাধা-কৃষ্ণ নামে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।