নদীই আমাদের প্রাণ
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৯-০৩-২০২৪

নদীই আমাদের প্রাণ
মোঃ রায়হান কাজী
===============

দেশ হতে, দেশান্তরে,
তুমি রহিয়াছ পুরোটা জুড়ে।
কত নদ-নদী বহিয়া গেছে,
তোমারি বুকের মধ্যে দিয়ে।

যেখানে প্রতিটি খালবিল, হাওড়-বাওড়
মিশেছে নদীর সাথে।
জলস্রোত বহিয়া গেছে,
আপন মনসুরে।

যেথায় জলের ঢেউ সৃষ্টি করে,
বাউল গানের পসরা।
মাঝি ভাই গান ধরে,
নিজের জানা সুরে।

নদীর এই তালবাহানায়,
এক পাড় গড়ে তো অন্য পাড় ডুবে।
জলের সাথে মিশে বালুকণা,
সমুদ্রে গিয়ে পড়ে।

তুমি রহিয়াছ মোর প্রাণ-অন্তরে,
এদেশের সর্ব অঙ জুড়ে।
প্রকৃতি আছে যতদিন,
তেমার প্রবাহ থাকবে ততদিন।

এই বয়ে চলা প্রবাহকে কেন্দ্র করে,
গড়ে ওঠেছে জেলেপল্লি।
যারা বেঁচে আছে,
তোমাতেই জীবিকা নির্বাহ করে।

নদীর এই রুপ দেখে,
উচ্ছাচিত হয়ে ওঠে মনপ্রাণ।
পাখপাখালি সাঁজে নতুন রুপে।
গাছগাছালি সাঁজে সবুজ অবয় অরণ্যে।

রুপালি ঢেউ আঁচড়ে পরে তোমার তীরে।
মুগ্ধতা ভর করে এই ধ্বনি শুনে।
নদী আছে বলেই এই দেশ আছে,
যেন প্রকৃতিকে সাজিয়ে রাখে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।