প্রভাতের বেলা
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৯-০৩-২০২৪

প্রভাতের বেলা
মোঃ রায়হান কাজী
===================
সকালবেলা যখন ঘুম থেকে ওঠি,
পূর্ব আকাশে দেখি সূর্যের হাসি।
সে হাসি আমিও অনেক ভালোবাসি।
সূর্যের আলো যখন পড়লো কপালে,
আমিও তা গাঁয়ে মাখি পরম আবেশে।

শিমগাছে যখন ঘুঘু পাখি,
করছিল ডাকাডাকি।
আমিও তা পাতার ফাঁক দিয়ে একা-একা দেখি।
দক্ষিণা বাতাস এলে,
পাখিটিও যায় উড়ে।
আমিও সেদিকে তাকিয়ে থাকি,
অচেতনের রুপে।

আচমকাই নিচে তাকিয়ে দেখি
কোন এক অঘ্রানের সুরে,
আমি যাই ভেসে মাটির কাছাকাছি।
এ টান কবু নাহি ছাড়ি।

যাই যখন ডোবার কাছাকাছি।
আমি চেয়ে দেখি জলের দিকে,
ব্যাঙাচিগুলো করছে লাফালাফি।
জলজ উদ্ভিদের মূলের ফাঁকে।

চেয়ে দেখি পাশে ঝোপঝাড়ের কাছে,
টুনটুনি পাখি করছে ডাকাডাকি,
কিচির-মিচির সুরে।
এ সুর ভাসায় ডোবায় অচেতনের ভিড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।