বিস্মিত সুর
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৫-০৪-২০২৪

বিস্মিত সুর
মোঃ রায়হান কাজী
=================
রাত যখন বাজে বারোটা,
হঠাৎই চারদিক মুখরিত আজানের ধ্বনিতে।
আমিও আচমকা ওঠে বসি জেগে।
যখনি তাকায় ঘরির দিকে।
অবাক হয়ে শুনতে থাকি,
আল্লাহ হুয়াকবার,আল্লাহ হুয়াকবার ধ্বনি।
হকচকিয়ে ওঠে সকলে,
যেন শুনছে কোনো বিপদের বাণী।
বলতে শুরু করে কিসের আজান দিচ্ছে,
এতো তাড়াতাড়ি।
প্রশ্ন জাগে মনে।
তাইতো ভাবি অনমনে।
তারপর বলতে শুনা যায়,
দুই রাকাত নফল নামাজ আদায় করার কথা।
কেউবা দেয় আজান,
কেউবা ছুটে ওযু করার জন্য।
পরিবেশে জনসমাগম বাড়তে থাকে সরবে।
বিস্মিত মানুষের মন উতলা হয়ে ওঠে আরও।
অনেকেই দেয় ছুট রাস্তার দিকে,
তাকিয়ে থাকি সেদিকে।
কিছুক্ষন পরে আবারো শুনি,
মসজিদের মাইকের বাণী।
হচ্ছে ছড়ানো গুজব কথা,
বিচলিত যেনো না হয় মানুষ।
এভাবেই চলতে থাকে কিছুক্ষন,
ধীরে ধীরে পরিবেশ ঠান্ডা হয়ে ওঠে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।