বাসন্তী তুমি
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৮-০৩-২০২৪

বাসন্তী তুমি
মোঃ রায়হান কাজী
================
এই বসন্তে বসে ভাবছি আনমনে,
কোকিলের কুহ্কুহ্ ডাকের সাথে।
তুমি আসবে যে কবে মোর জীবনে।
তোমাতেই বিবর থাকি কল্পলোকে।

ঝিঁঝিপোকার শব্দে উতলা হয়ে ওঠে মৌন।
সারাদিন গুনগুন আওয়াজ তুলে অনবরত।
তার সাথেই ছন্দের পসরায় খুঁজে পাই তোমাকে।
এর মধ্যেই হাজারো গল্প সাজায় তোমাকে নিয়ে।

রাত্রিকালে যখনি হাঁটছিলাম রাস্তা দিয়ে।
সোডিয়ামের বাতির কাছে এসে,
নিস্তব্ধতার সাথে দাঁড়িয়ে দেখি নিজের ছায়াকে।
তার সাথে মিলাই তোমার ছায়াকে আলোকসজ্জায়।

বসন্তের নব সাঁজে তোমাকেও সাজাইয়া লই,
গাছগাছালির সবুজ অরণ্যের সাথে।
রজনিগন্ধা আর বেলি ফুল এর শুভ্র ঘ্রাণে।
তোমার গন্ধে মাতোয়ারা হয়ে ওঠি সারাটাক্ষন।

দখিনা বাতাসের সাথে এলোমেলো করা
তোমার ঐ চুলের গন্ধে অবচেতন হয়ে ওঠে মৌন।
বসন্তের সাতরঙা সাজসজ্জার সাথে,
তোমাতে আমাতে সাজাইয়া লই হ্নদ গভীরে।

ফাল্গুনির প্রথম দিবসে,
তোমাতে সাজাইয়া লই একশো রকম সাঁজে।
ঘুরাঘুরি করি রাস্তার প্রান্তরে।
উদ্দানে সবুজের মাঝে লতাকুঞ্জের পাশে।

অবগুণ্ঠিত হ্নদয়ে জাগ্রত সংগীতের সঙ্গে,
বিড়ম্বনা বাড়ে একাকী জীবনে।
দূরপ্রাণে চাহিয়া দেখি পল্লবে পল্লবে,
বসুন্ধরা নতুন রুপে সাঁজে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।