চৈত্রের ঝড়
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২০-০৪-২০২৪

চৈত্রের ঝড়
মোঃ রায়হান কাজী
================
রৌদ্রতপ্ত চৈত্রের দিনে,
ফাটল ধরে মাঠের মাঝ খানে।
কাঠফাটা রোদে কৃষক পুড়ে
আগুনের ফুলকির মতো করে।

অশান্ত দিনে উড়ছে,
যে ধুলাবালি শুষ্কতার দাপটে।
কাঁদছে যে কৃষক, হচ্ছে না ফসল,
পাচ্ছে না ঘাস তৃণভোজী প্রাণীরা।

ঝড়ের ঘূর্ণিতে খড়কুটা উড়ে চলে,
মাঠঘাট আর বাড়ির উঠানে।
টিনের চালে শব্দ তুলে
অসময়ে আসা বৃষ্টির তালে।

দূর গগণে মেঘেরা উড়ে চলে
চাঁদ ঢাকা পরে তারই আড়ালে।
ঘর্ষনের ফলে বিদ্যুৎ চমকায় দিগন্তে।
বিজলি শিখায় উজ্জল হয়ে ওঠে আলপথ।

বৃষ্টি থেমে থেমে আসে কিছুক্ষন পরপর
হিমেল হাওয়া বহে উওর দিকে।
অশান্ত মন শান্ত হয়,
চৈত্রের দাবদাহ শেষে।

নতুনভাবে সাঁজে লীলাভূমি।
প্রাণ সঞ্চার করে বৈশাখের আগমনী বার্তা।
একফোঁটা জলে গাছগাছালি সাঁজে,
কৃষক প্রাণ ফিরে পায় ফসলের মাঠে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।