লকডাউনের দিনগুলো
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৬-০৪-২০২৪

লকডাউনের দিনগুলো
মোঃ রায়হান কাজী
========================
স্বাধীন দেশের লোকজন,
কেন আজ কাটাচ্ছে পরাধীনের মতো?
দেশে চলছে না বোমাবাজি কিংবা আতংকবাজি,
চলছে না তো কোনো যুদ্ধ।
তবে কেন কাটাতে হচ্ছে লোকজনদের,
সারাটা দিন গৃহবন্দী হয়ে?
পুলিশ সেনাবাহিনী দিচ্ছে টহল,
পাড়ায় পাড়ায় রাস্তার মোড়ে।
যাচ্ছে না মানুষ কোনোখানে,
অতিপ্রয়োজনীয় কাজ না থাকলে।
চলছে না যানবাহন,
থমকে আছে রাস্তার মোড়ে।
দিচ্ছে যে বাঁশের বাঁধ,
পথের মাঝখান জুড়ে।
থমকে গেছে দেশের হাটবাজারগুলো,
অর্থনিতী নামছে যে শূণ্যের কোটাতে।
মধ্যবিত্ত পরিবারগুলো পারছে না,
যে হাত বাড়াতে অন্যর কাছে।
বাড়ছে তাদের অভাব নিরবে।
এ অভাব দেখছি দাঁড়িয়ে,
পরিবেশের খুব কাছ থেকে।
তাইতো চাচ্ছি সাধ্যমতো,
সাহায্যের হাত বাড়িয়ে দিতে অতি নিকটে।
লক্ ডাউনের দিনগুলো কাটছে,
পত্রিকা আর টিভি দেখে।
বাড়ছে যে সংক্রমন পুরো দেশ জুড়ে,
মৃত্যুর সংখ্যা বাড়ছে সরবে।
করোনা ভাইরাসের কারণে,
আতংকিত হচ্ছে মানুষ অকাতরে।
তাকিয়ে দেখি তাদের মুখপানে,
ডাকছে রাত্রিদিন খোদার নাম ধরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।