গ্রামের দৃশ্য
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ১৭-০৪-২০২৪

গ্রামের দৃশ্য
মোঃ রায়হান কাজী
================
যখনি আসি ছোট এই গ্রামের কাছাকাছি ,
মায়ার বাঁধনে বাঁধে আমায় মনখানি।
যত দূর বহুদূর চলে যাই আমি,
তবুও মন পড়ে থাকে গিলাতলী গ্রামে।

জানিনা কোন মায়ার বাঁধনে,
মন হারায় অচেতনের ভেসে।
আছে যত গাছপালা আর সবুজের অরণ্য,
সবকিছু যেন আপন করে নেয় এই আমাকে।

রাস্তার পাশে বয়ে যাওয়া নদী।
সবুজে ভরা ফসলি জমি।
মাঠের মাঝখানে দাঁড়িয়ে,
এই দৃশ্য আঁকি জলছবিতে।

রাত্রি যখন নেমে আসে নিরবে,
হুতুম পেঁচার আওয়াজ শুনতে পাই সরবে।
বাঁশ ঝাড়ের ফাঁকে দিয়ে চাঁদ মামা তাকিয়ে থাকে।
নক্ষত্র গ্রহপুঞ্জের সৌন্দর্য উপভোগ করি অবলীলায়।

সকালের শিশির ভেজা ঘাস,
আর আমার হাঁটাচলা ছোট নদীটির পাশে।
পাখিদের কিচিরমিচির শব্দে,
মুগ্ধতা ভর করে থাকে সর্বক্ষণ জুড়ে।

বিকালে মাঠে সবুজ ঘাসের উপর বসে,
উপভোগ করি পরিবেশটাকে।
গোধূলি বেলা যখন সূর্যস্ত যায়।
দূর আকাশে দেখি সূর্যটাকে।

শিশু কিশোর যুবকরা, মাঠের খেলা ফেলে।
পথ ধরে বাড়ির দিকে যাবে বলে।
এরি মাঝে পাশের ফসলি মাঠ থেকে,
ভেসে আসে অঘ্রাণের গন্ধ মাখিয়া দেয় পরিবেশে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।