ঊষালগ্নে
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২০-০৪-২০২৪

ঊষালগ্নে
মোঃ রায়হান কাজী
===============
পূর্ব দিগন্তে উঠলো সূর্য,
সাজলো সকাল আলোর সাথে।
হাসলো আকাশ অন্ধকারকে দূরে ঠেলে।
গাছগাছালির পাতার ফাঁকে,
সূর্যের কিরণ মাটিতে এসে পড়ে।
ফুটলো ফুল গাছের ডালে,
সৌরভ ছড়ালো গগনতলে।
শিশু কিশোরীরা দিচ্ছে হাসি,
প্রকৃতির এই রুপ দেখে।

বাঁশ বাগানের পাতার ফাঁকে।
পাখিগুলো সব করছে কিচিরমিচির,
সুতীব্র ক্ষণকালের সুরের সাথে।
মাছরাঙা পুকুর পাড়ে,
হিজল গাছের ডালে বসে।
মাছগুলোর দিকে তাকিয়ে আছে,
তড়িৎ গতিতে মাছ ধরে আনবে বলে।
দূর আকাশে সাদার সাথে,
পানকৌড়ি বকেরা সব যাচ্ছে উড়ে।
একযোগে দলবেঁধে নদীর পাড়ে।
মাছ শিকার করবে বলে।

জেলে ভাই নদীর প্রান্তে গিয়ে।
নৌকার পাল উড়াইয়া ছুটে মধ্যেখানে।
রুপালি ইলিশ আর ছোটবড় মাছ
ধরবে যে সে আপন গুণে।
হাঁকডাক দিচ্ছে জেলেরা সব,
লোকসংগীতের সুরের সাথে।

দখিনা বাতাসের সাথে,
নৌকার নিশানা উড়ে।
তপ্তদেহে পরশ লাগে,
জালে মাছ ওঠে,
হাসি ফুটে জেলেদের মনে।
ঊষাকালের এই নিসর্গ রুপ দেখে,
পূর্ণতা পায় সকাল সাঁজে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।