উন্মাদ
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৩-০৪-২০২৪

উন্মাদ
মোঃ রায়হান কাজী
================
উন্মাদ এই পৃথিবীর পথে,
দৌড়াচ্ছি কোন নেশার ঘোরে?
জানিনা গিয়ে ঠেকবো কোথায়,
আলোছায়ার এই মিছিলে।

সাদা কালো শতরুপে রাঙ্গা মানুষজন,
বৃহৎ, ক্ষুদ্র, বামুন আছে আর কত জন?
তাদের আকার আকৃতি নাহি পরে চোখে,
ভিতরটা কুবুদ্ধিতে গড়ে আড়ালে।

ছোটবড় তৃষ্ণার জালায়,
হারাচ্ছে আজ মানবতাকে।
লোপ পাচ্ছে সৃজনীশক্তি,
মগ্ন তারা অন্যকে কপি করতে।

করছে যে পাপ লোকচক্ষুর আড়ালে,
ভাবছে এ আড়াল কখনো যাবে না সরে।
তবে পর্দা ফাঁশ হয় খানিকটা দেরি হলেও,
তাইতো হায় হুতাশ করতে থাকে ঘুরেফিরে।

মিথ্যার এ যুগে দৃশ্য ফুটে ওঠে,
পরিবর্তনের রং পলকে ফোটে।
একটা সত্য ধামাচাপা দিতে গিয়ে,
হাজারটা মিথ্যা বলে আনাইয়াছে।

সম্মান অসম্মান নিয়ে,
লোকজন খেলা করে না জেনে।
তবে কী মানুষ হারিয়েছে তার মূল্যবোধ?
উন্মাদ এই ধরনীর মাঝে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।