আড়াল
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৯-০৩-২০২৪

আড়াল
মোঃ রায়হান কাজী
===============
গ্রাম শহর রাস্তাঘাঁট আরো
আছে গাড়িঘোড়া আর ফুটপাত।
যেখানেই যাই কলরব শুনতে পাই,
ভিন্নভিন্ন দৃশ্যপট ভেসে ওঠে।

সত্য কিংবা মিথ্যা তাতে কী আসে যায়?
একে অপরের মাঝে রটায় অনায়াসে।
কথাগুলো ছড়িয়ে পড়ে খোলা আকাশে,
মনে হয় যেন উড়োজাহাজে করে।

যতই যাও দূরে কোথাও,
এ মিথ্যা কখনো ছাড়বে না তুমাকে।
আকড়ে ধরে রাখবে তোমায়
মিথ্যার শেকড়-বাকড়ের সাথে।

সত্য জানতে চাই, জানাতে চাই।
এমন সত্য চাইনা যার কোনো অস্তিত নাই?
সে সুযোগ পেতে চাইলে,
অনেকটা পথ হাটঁতে হবে একাকিত্বার মাঝে।

সত্য তো পর্দার আড়ালে থাকে,
মিথ্যা তো মুখে মুখে ভাসে।
এ মিথ্যা কখনো পারবেনা,
মানুষের মুখ থেকে কেড়ে নিতে।

এসবের মাঝে যদি তুমি,
সত্যিটা খুঁজে আনতে পারো।
মানুষের মধ্যে বেঁচেরবে তুমি,
বহুযুগ বহুকাল ধরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।