মাহে রামাদান
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৫-০৪-২০২৪

মাহে রামাদান
মোঃ রায়হান কাজী
==================
আহলান সাহলান বছর ঘুরে
আবার এলো যে মাহে রামাদান।
পাপতাপ যত আছে আমাদের শরীরে,
ধুয়েমুছে পরিষ্কার করবো এই মাসে।

সুবে সাদিকের আগে ঘুম থেকে উঠবো যে জেগে।
সাহরির খাবার খাবো আল্লাহর নাম নিয়ে।
তাহাজ্জতের নামায আদায় করবো আল্লাহর দরবারে।
ক্ষমা চাওয়ার সঠিক সময় শেষ রাতে।

দিনভর বিরত থাকবো পানাহার থেকে,
কুরআন হাদিস শরীফ পড়বো সুমধুর সুরে।
অগণিত নেক আমল আদায় করার এইতো সময়,
সংযম সাধনার মধ্যে দিয়ে পূর্ণ করবো তার দরবারে।

রামাদানের মাসে আসমানের দরজাগুলো খুলে,
দোজখের দরজাগুলো দেয় যে বন্ধ করে।
শয়তানের হাত থেকে মানুষকে শৃঙ্খলিত করে,
যেন নিজেকে দূরে রাখতে পারে খারাপ কাজকর্ম থেকে।

রোজার মানে নিজের দেহের সদকা আদায় হয়।
অশ্লীল কথাবার্তা ঝগড়া বিবাদ থেকে দূরে থাকা।
রোজাদার ব্যক্তির মুখের ঘ্রাণ আল্লাহর অতিপ্রিয়।
রাইয়ান নামক দরজা দিয়ে জান্নাতে প্রবেশের সুযোগ।

খোদাতায়ালা বাড়িয়ে দেয় ঈমানি দৃষ্টি,
রামাদানের পবিত্রতা যেন মুমিনগণের কৃষ্টি।
রামাদানের এই ডাকে সাড়া দেয় বান্দারা,
পূণ্যের সাথে শক্ত হয় ঈমানি যুদ্ধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।