সন্ধ্যার আকাশে ঘুড়ি
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২০-০৪-২০২৪

সন্ধ্যার আকাশে ঘুড়ি
মোঃ রায়হান কাজী
----------------------------------
সাঁজ সন্ধ্যাবেলা যখন আধার নামে,
চারদিকে জোনাকিপোকাদের আনাগোনা বাড়ে।
পাশের ডোবা থেকে ব্যাঙেরা ডাকে ঘ্যাঙর ঘ্যাঙ।
সে সুরে পাগলপারা করে তুলে অনবরত ভাবে,
গ্রামের মধ্যে লোকজনদেরকে বিনাকারণে।
পাশের জংগলের থেকে ঝিঁঝি পোকা ডাকে,
মৃদু বাতাস বহে পরিবেশে জুড়ে।
এই আবেশে ভাবনায় যায় তলিয়ে।

যখন যায় রাস্তার মোড়ের কাছাকাছি,
কিছু লোকজনদের দেখি ঘুড়ি হাতে।
ডাব্বাইস ঘুড়ি বিশালাকৃতির,
পিছনে লাগানো লালনীল বাতি।

কিছু মূহুর্ত পরে এঁকেবেকে রাস্তার পথ ধরে,
কিছুটা পথ যাওয়ার পরে আলপথ ধরে।
খোলা ফসলি জমিতে ঘুড়ি টাকে,
উড়ানোর বন্ধবস্ত করে কিছু যুবকরা একসাথে।
ক্ষনকালের জন্য ভ্রমণ করে ঘুড়ি আকাশ পথে,
কিছুক্ষন পরে মাটিতে নেমে আসে।

ঘুড়িটাকে উঠানোর বৃথা চেষ্টা করে,
একরাশ শূন্যতা নিয়ে শেষে নীরে ফিরে।
আক্ষেপটা তুলে রাখি শেষে,
অন্য কোনো বিকালে গগণে দেখবো বলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।