প্রভাত ফেরিতে
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৫-০৪-২০২৪

প্রভাত ফেরীতে
মোঃ রায়হান কাজী
================
ভরা পূর্ণিমা রাত্রে আলোর মাঝে,
হঠাৎ কালো মেঘ জমে আকাশে।
ঝড় হাওয়ার সাথে সবকিছু যেন,
ভেঙে ছুড়ে একাকার করে।

এই কালবৈশাখের ঝড়ে ,
গাছ থেকে আম পড়ে উঠানে।
পাতাগুলো উড়ে ঝড়ের সাথে পাল্লা দিয়ে,
একাকার হয়ে থাকে প্রকৃতির মাঝে।

রাত্রির অন্তিমকালে পূর্ণ চাঁদটা সাঁজে,
চারদিকে নিস্তব্ধতা বিরাজ করে।
ঠান্ডা হাওয়া বহে পরিবেশে,
শরীরে কাঁপুনি লাগে মানবের মনে।

তবুও কোনো এক বিষাদের সুরে,
পাগলপারা করে তুলে এই আমাকে।
ভালোমন্দ কিছুই বুঝি না,
মূল্যের ভেদ তুল্য জ্ঞান অর্জন করি।

সৃষ্টির কাজে প্রকাশিত ব্যগ্রতা,
আজ দিচ্ছে উঁকি মন আকাশে।
প্রভাত ফেরির কালে সাত রাঙা সাঁজে,
অঙ্গে জুড়ে আঁকিছি পত্রলেখা।

সাহিত্য চর্চা হবে কী সূর্য উদয় কালে?
যাহা কিছু লিখি ছন্দ মিলিয়ে আলোর সাথে।
প্রকৃতির কাছে কতো আছে রুপ,
তার থেকে কিছু আহরন করি নিশ্চুপে।

অর্ঘ্যের ডালি আজ সাজায় মনে,
সব ভরিয়ে দিবো কালোর সাথে।
এই মার্জনা চাহি সকলের তরে,
চিন্তাদ্বারা অর্থ নাহি খুঁজে এই মূহুর্তে।

ভোর রজনীতে রহিয়াছি জেগে,
নীড়হারা ছায়াঘন স্বপ্নের সাথে।
বিবাগী মনে উঠেছে ক্ষীণ গুঞ্জন,
মেঘলা শেষ প্রভাত ফেরীতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।