শব্দরূপে
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৯-০৩-২০২৪

শব্দরূপে
মোঃ রায়হান কাজী
================
তোমাকে দেখি ছিলাম কোন সে বিকালে,
রয়ে গেছে রেশ আজও বাতাসে।
শেষ বেলাতে আলোছায়ার আড়ালে,
রঙিন স্পর্শে হারায় মেঘের আবরণে।

শব্দরূপে যাচ্ছে ছড়িয়ে লোকজনদের ভিতরে,
আমি অজ্ঞাতের মতো হকচকিয়ে তা শুনি দূর থেকে।
ক্ষান্তবর্ষন লোকালয়ের সেই লাজুক রোদ্দুর,
খানিকটা হাসি মুখে আছে লেগে স্মারক হয়ে,
রোদ্দুরের প্রেমের ছোঁয়া কান পেতে শুনি দূর থেকে।

অযুত নিযুত মানুষের ভিড়ের মাঝে,
চক্ষুম্মান পথে হেঁটে যাই আশ্চর্য দৃষ্টি নিয়ে।
সমুৎসুক হয়ে মানবের মুখে মুখে,
কাব্য ছড়ায় অজানা অচেনা প্রান্তের দিগন্তে।
নিকুম্ভিলা যজ্ঞে উপস্থিত থাকবে তুমি,
গুরুবন্ধনার ছলে আমার সর্বত্র জুড়ে।

শতমাইল দূরে বসে বিড়ম্বনা বৃদ্ধি পায়,
ক্ষুদ্র মনের গহীন কোণে একাকিত্বের মাঝে।
স্তব্ধতার মাঝে লুকানো কোন সুর ভাসে,
তা আছে অজানা ঝর্ণার ধারে,
স্বপ্নের মাঝে কুয়াশায় লুকানো নির্বোধ হয়ে।
ফুরায় না তার কিছুই ফুরায় না,
শুধু দীর্ঘশ্বাস বাড়ে অবচেতনের মনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।