প্রিয় কবি নজরুল
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২০-০৪-২০২৪

প্রিয় কবি নজরুল
মোঃ রায়হান কাজী
-------------------------------
তুমি আমাদের প্রিয় কবি নজরুল,
যুগ হতে যুগান্তরে তুমি কবু আসবেনা ফিরে।
তোমার রেখে যাওয়া সাহিত্য চর্চা,
উচ্চারিত হয় বাংলার মানুষের মুখে মুখে।

শত্রু-মিত্র নির্বিশেষে সম ঠাঁই দিয়েছ,
তোমার হৃদয় মসজিদে।
সাম্যের গান গেয়েছো আজীবন,
ধনী গরীব বিভেদ ভুলে।

সংগীতস্রোতের সাথে তুমি ভাসিয়েছ,
অগণিত ভক্তদের হৃদয় অকাতরে।
তুমি চলে গেছো অনেক আগে,
নজরুলগীত এখনো আছে উজ্জীবিত।

তুমি তো আছো বইয়ের পাতার ভাঁজে,
তুমি তো আছো হৃদয়ের অন্তস্তলে।
তুমি তো আছো বেঁচে গজলের সাথে,
হাজার বছর থাকবে মানবের মনে।

সৃষ্টি সুখের উল্লাসে কোলাহল বাড়ে,
সুখের সাথে হাসি,দুঃখের সাথে কান্না,
কবিতা চয়ন করেছ বুক ফাটা শ্বাসে।
গগনতলের নীলিমায় বসে আপন মনে।

তুমি বিদ্রোহ করেছিলে ব্রিটিশদের বিরুদ্ধে,
তাই তো কারাগারে আটকা পড়েছিলে।
তবুও থামেনি লেখনী এসব নিয়ে,
তাইতো তোমায় সবাই বিদ্রোহী কবি বলে ডাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।