এই পথে হাঁটতে গিয়ে
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৯-০৩-২০২৪

এই পথে হাঁটতে গিয়ে
মোঃ রায়হান কাজী
-------------------------------------
রাতগুলো অনিদ্রা পিত্তশূলকের মাঝে,
যাচ্ছে কেঁটে নিরেট অন্ধকারে জেগে।
ঊষালগ্ন যাচ্ছে সব বেমালুম হাওয়া হয়ে,
উঠছি জেগে আলো ঘেরা ক্লান্ত দুপুরে।

গাছপালা সব যাচ্ছে শুকিয়ে একেবারে,
ঝরাপাতা মরাপাতা পড়ছে লুটিয়ে মাটিতে,
এই দৃশ্য আঁকি মনের চার দেয়ালের আড়ালে।
কোথায় লুকিয়ে আছে শিশিরচোখ ফুটে,
ভোরের নীল আকাশের বিশালতার মাঝে।

পাখিরা সব উড়াল দিয়েছে ডানা ঝাপটিয়ে,
অচেনা অজানা জায়গায় যাওয়ার উদ্দেশ্যে।
কিছুক্ষণ পরে উধাও হবে বুঝি দিগন্তের কাছে গিয়ে,
হয়তো পাখি উড়বে তুমি সীমান্ত প্রাচীর শেষ করে।
এইখানে পাখিরা গান ধরে আপন সুরে ভেসে,
দিগন্ত জুড়ে উন্মোচিত করে নতুনত্বের সাথে।

আজ তুমি গান ধরবে আপন মোহনাতে,
যদি না আসে সুর ভেতর থেকে তবে,
কান্নায় ফেটে পড়বে তুমি গগনতলে।
হাসিকান্নার শহরতলিতে অচেনা রাস্তার মোড়ে,
বিড়ম্বনা বৃদ্ধি পায় হাজারো রকমের বাহানাতে।
কত শ্রেণির লোকজনদের সাথে দেখামিলে,
এই পথে হাঁটতে গিয়ে জগৎ সংসারে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।