সদ্ভাব চিন্তনে
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৬-০৪-২০২৪

সদ্ভাব চিন্তনে
মোঃ রায়হান কাজী
-------------------------
কল্পলোকে ভাবপুঞ্জের সাথে উদ্দীপনা বাড়ে,
প্রকৃতির রূপ ধারণ করে ভাবুকের মনে।
বিরল ক্ষুদ্র সবাই একসাথে দলে দলে,
তপ্ত তনুশ্রী প্রফুল্লিত হয়ে ওঠে ধরনীতে।

সদ্ভাব চিন্তনে বৃথা চেষ্টা মানবের মনে,
ভবের নিদ্রায় প্রিয়গুন গান ভক্তি রসে।
বিমুগ্ধ হয়ে ওঠে স্বীয় প্রিয় কলস্বরে,
সুশীতল বাতায়নে অখিল ভুবনে।

কোন সে রূপ দেখে মত্ত আমার মন,
বিচরণ করে অনায়াসে এখান থেকে ওখানে।
এসময়ে নিসর্গ প্রবণ অন্তরে স্বপনদুয়ারে,
দাঁড়িয়ে দূর থেকে আমাকে ডাকে রঙ্গনাতে।

মধুপূর্ণ করিয়া গগন মন্ডলের নিচে,
বিমূঢ় পরিমন্ডলে ভাবমূর্তি ক্ষুণ্ন এই ধারাতে এসে।
দুঃখ বেদনা উঠে কন্ঠকের হীন মনে,
সুখসুধা খুঁজে অজান্তে এই পথের বাঁকে।

প্রণয় কাননে পুষ্প কুড়িয়ে পল্লবিত চিন্তায়,
সমস্ত ভাবনাগুলোকে একসঙ্গে রাঙিয়ে।
সর্বক্ষণে কালের বিবর্তনে উৎসুক হৃদয়ে,
অন্বেষণ ভ্রমি নিরিখ নয়নে চারপাশে হেসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।