দীর্ঘশ্বাস বাড়ে তোমাতে
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৮-০৩-২০২৪

দীর্ঘশ্বাস বাড়ে তোমাতে
মোঃ রায়হান কাজী
-----------------------------------------
সেদিন ছিল বসন্তের বিকাল,
চারিধারে বইছিল হাওয়া গুঞ্জনের।
এরি মাঝে তোমাকে খুঁজে নিয়েছিলাম
আমার পুরোটা দিয়ে হৃদ গভীরে।

সকলের মাঝে আতংক বিরাজ করে,
নতশির চুপ করে সবাই বাসায় বসে থাকে।
তারপর কেঁটে যায় কয়েকটা মাস আনমনে,
সারাক্ষণ তোমাকেই খুঁজি আমার মন মন্দিরে।

কাকে দেবো দোষ বলো এতসবের মাঝে,
অশ্রুজল মুছি জেনে না-জেনে তোমাকে ভালোবেসে।
যতসব পরে অহর্নিস অপমান করে,
শেষে তোমার কাছে জমে আমার নামে নালিশ।

কোনো এক কাক ভেজা ভোরে,
আবার আসি ছুটে তোমার চেনা প্রান্তরে।
তোমাকেই খুঁজে ফিরি আতংকের ভিড়ে,
বৈচিত্র্যময় এই শহরের অলিগলির ফাঁকে।

হঠাৎ লোকজনের মুখে বিবাহ নিয়ে কথাবার্তা শুনে,
হকচকিয়ে ওঠি রিকশার মধ্যে বসে থেকে।
কিসব বলছে লোকজন আমাকে নিয়ে?
মনের মাঝে হাজারো প্রশ্ন জাগে ভাবতে গিয়ে।

তোমার চরণের পদচারণায় মুখরিত হয় আমার হৃদয়,
মায়াভরা আঁখি জোড়া মেলে তাকিয়ে ছিলে তুমি আমার দিকে।
আমি বুঝতে পারিনি তুমিই আমার অপরিচিতা,
অপেক্ষার প্রহর গুনে আছো দাঁড়িয়ে এককোণে।

তারপর কিছুটা সময় দাঁড়িয়ে থাকা দীর্ঘশ্বাস নিয়ে,
আনমনে হেঁটে চলে গিয়েছিলাম অন্য দিকে।
বুঝতে পারিনি তোমার ওভাবে কাছে আসার মানে,
আক্ষেপটা লুকিয়ে আছে এখনো মনের মাঝে।

যখন বুঝতে পেরেছিলাম দুই দিবস পরে,
পাপড়িগুলো অন্ধকারের কালো জলে ফুটে।
সেই স্মৃতি ভেবে হারায় নিমিষে মেঘেদের ভিড়ে,
প্রাণ-সমুদ্রে ডুব দিয়ে খুঁজি গীত গন্ধে মাতোয়ারা হয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৭-০৬-২০২০ ১৩:২৫ মিঃ

অতুলনীয় লেখা শুভ কামনা রইলো