তীব্র বিমুখতা
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৫-০৪-২০২৪

তীব্র বিমুখতা
মোঃ রায়হান কাজী
--------------------------
কীসের বন্দনায় কন্ঠে উচ্চারিত হয় ধ্বনি,
কোন সে গান গাই মৃদুস্বরে অজান্তে।
অভিমান করিলাম আনিতে ধরিয়া,
ভুলিনি তো এসেছি ততবারই ফিরিয়া স্মরিয়া।

গাছে গাছে ফুল ফুটে ঊষার রজনীতে,
গন্ধে গন্ধে আকুল হয় অধীর আগ্রহে।
নব পুষ্পসাজে সূদুরে চাহিয়া তোমাকে,
তরীর তীর দরিয়া আগমনী গানের সাথে।

উন্মাদ বালক তুমি অলখের এই পথে,
ডেকেছে কী সে আমারে, রাখিবো সন্ধানে।
কবির চেতনায় বিশ্বাসী রচিয়া লইবো গীতি,
কন্ঠে মোর বন্দনা বাজে বুকের বামপাশে।

অর্ঘ্য বিরচন ঋতুর রজন ফুটেনি এখনো শাখে,
মাধবী কুঁড়ির গন্ধ নাহি মাখি পরম আবেশে।
উপেক্ষায় বাড়ছে তীব্র বিমুখতা মনের ব্যথা,
রিক্ত হস্তে দিগন্তের এপাড় থেকে ওপাড়ে।

স্নিগ্ধ আঁখি জোড়া খুলিয়া এ ধারাতে,
রচিবো কাব্য কথা সবকিছু মিলিয়ে।
তবুও লিখতে গেলে সবকিছু যাই ভুলিয়ে,
এলোমেলো কাব্যের কথায় পাগলপারা করে আমাকে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৭-০৬-২০২০ ১৩:২৪ মিঃ

Very good post